সৌদিতে যাওয়ার সর্বনিম্ন ও সর্বোচ্চ বয়স কত জেনে নিন | Know the Minimum and Maximum Age to Travel to Saudi Arabia

সৌদিতে যাওয়ার সর্বনিম্ন ও সর্বোচ্চ বয়স কত জেনে নিন

Saudi Arabia Age Information

আসসালামু আলাইকুম কেমন আছেন আপনাদের সকলকে জানাই সাদর আমন্ত্রণ।

বিশ্বের যেকোন দেশে আপনি কাজের উদ্দেশ্যে অথবা ভিজিট করতে চাইলে সে দেশের ভিসা পাওয়ার জন্য বেশ কিছু শর্ত থাকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও যারা কাজের উদ্দেশ্যে আসেন অথবা ভিজিট করতে আসছেন তাদের জন্য বেশকিছু কন্ডিশন থাকে।

আমাদের কাছে সচরাচর যে প্রশ্ন টি সবথেকে বেশি আছে সেটি হল সৌদি আরবে আসার জন্য সর্বনিম্ন বয়স কত? সর্বোচ্চ বয়স কত?


আমরা এ বিষয়টি বেশ কিছু মাধ্যম থেকে যাচাই করার চেষ্টা করেছি যেন সঠিক তথ্যটি আপনাদের কাছে পৌঁছে দিতে পারি। বিশেষ করে যারা দেশে রেকর্ডিংয়ের কাজ করে তাদের সাথে যোগাযোগ করেছি সঠিক তথ্য সংগ্রহ করার চেষ্টা করেছি এবং সৌদি আরবের সবগুলো গণমাধ্যমেও এ বিষয়টি যাচাই করার চেষ্টা করেছি যে সৌদি আরবে আসার জন্য সর্বোচ্চ এবং সর্বনিম্ন বয়স কত?


সৌদি আরব থেকে মাঝে মধ্যে অনেকে আমাদেরকে একটা প্রশ্ন করেন যে সৌদি আরবে কত বছর বয়স হলে ইকামা হয় না? আপনারা অনেকেই হয়তো 2014 থেকে সালের 16 সালের মধ্যে একটা খবর দেখেছিলেন যেখানে বিভিন্ন লোক বিভিন্নভাবে তথ্য দিচ্ছিল যে 60 বছরের বেশি হলেই ইকামা হবে না।

যদিও এটি সম্পূর্ণ গুজব ছিল এবং এটি ভুল তথ্য ছিল। 


সৌদি আরবে আসার জন্য সর্বোচ্চ এবং সর্বনিম্ন বয়স কত?

সৌদি আরবে আসার জন্য সর্বনিম্ন বয়স হলো 21 প্লাস অর্থাৎ পাসপোর্টে বয়স থাকতে হবে 21 বছরের বেশি।


আর সর্বোচ্চ বয়স কত এটি নিয়ে বিভিন্ন জায়গাতে বিভিন্ন তথ্য পেয়েছি বিভিন্ন ওয়েবসাইট এবং সৌদি আরবের কিছু গণমাধ্যমে ভিজিট করে জানতে পেরেছি সেখানে 60 বছর উল্লেখ করা আছে।

তবে দেশে যারা ভিসা প্রসেসিং করে রেকর্ডিং এর কাজ করেন তাদের কাছ থেকে তথ্য পেয়েছি 54 থেকে 55 বছর। পাসপোর্টে 54 থকে 55 বছর উল্লেখ করা থাকতে হবে তারপরেই সৌদি এম্বাসি বই জমা নিবে স্টাম্পিংয়ের জন্য।

যেহেতু দেশে যারা কাজ করে তারাই সঠিক তথ্যটা দিতে পারে কারণ তারা প্র্যাকটিক্যালি কাজ করে।


কত বছর বয়স হলে সৌদি আরবের ইকামা হয়না?

এখন যেই লোকটা 54 বছরে সৌদি আরবে আসছে নিশ্চয়ই সে সৌদি আরবে 12-14 বছর থাকতে পারে। সৌদি আরবের অভ্যন্তরীণ কোনো নির্দেশনা নেই যে এত বছর বয়স হতে হবে। সৌদিতে আসার জন্য বয়স নিয়ে যেই গুজবটি হয়েছিল সেটি সত্যিই আমাদের অনেকের মধ্যেই প্রভাব ফেলেছিল তবে এখানে একটা কথা না বললেই নয় মনে করুন আমি একটা কোম্পানির মালিক বা আমার আমার অফিসে কয়েকজন স্টাফ কাজ করে আমি যদি সেখানে নিজস্ব একটা নিয়ম ধার্য করে দেই সেটা আমার ব্যক্তিগত নিয়ম হবে এটি কোনো সরকারি নিয়ম হবে না। কোম্পানি যদি নিজস্ব কোন নিয়ম বেঁধে দেয় সেটা কোম্পানির ব্যক্তিগত বিষয়। তো এমনই কিছু কোম্পানি আছে যারা বয়স্ক লোক রাখতে চায় না, তারা ইয়াংয়েস্ট, কর্মঠ লোক রাখতে চাই। বয়স হয়ে গেলে কাজের ক্ষমতা কমে আসে তার জন্য 

অনেক কোম্পানি বয়স্ক লোক রাখতে চায় না।


এমবাসি থেকেও এই তথ্য পেয়েছি যে সর্বোচ্চ বয়স 54-55 হতে হবে তবে 54 বছর হলে সব থেকে ভাল হয়। এছাড়াও সৌদি আরবের অথেন্টিক যে নিউজ মাধ্যমগুলো আছে সেখানে কিন্তু আমরা এ বিষয়ে যথেষ্ট পরিমান যাচাই-বাছাই করেছি


এই তথ্যটি আশা করি আপনাদের কাজে আসবে দয়া করে পোস্টে কমেন্ট ও শেয়ার করবেন আল্লাহাফেজ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close