প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে 10000 টাকা পর্যন্ত উপবৃত্তি নেয়ার নিয়ম

Prime Minister's Education Assistance Trust Stipend
প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে 10000 টাকা পর্যন্ত উপবৃত্তি নেয়ার নিয়ম

Prime Minister's Education Assistance Trust
Stipend 2023

2023 সালে উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন করার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। মাধ্যমিক বিদ্যালয়ের তথা হাই স্কুলের শিক্ষার্থীরা এই শিক্ষা সহায়তা তথা উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। এই উপবৃত্তির জন্য কারিগরি স্কুলের শিক্ষার্থীরা, মাদ্রাসার শিক্ষার্থীরা ও জেনারেল স্কুলের শিক্ষার্থীরাও এই উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।


ষষ্ঠ শ্রেণি থেকে স্নাতক বা সমমান পর্যায়ের শিক্ষার্থীদের কিন্তু প্রধানমন্ত্রির শিক্ষা সহায়তা ট্রাস্ট, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে মাধ্যমিক পর্যায়ে যে সকল স্টুডেন্ট রয়েছে তাদের জন্য 5000 টাকা উচ্চ মাধ্যমিক পর্যায়ে যে সকল স্টুডেন্ট রয়েছেন তাদের জন্য 8000 টাকা এছাড়া স্নাতক বা এর সমমান পর্যায়ের যে সকল ছাত্র-ছাত্রী আছে তাদের জন্য 10000 টাকা প্রদান করা হবে। এবং এই উপবৃত্তি টা মাত্র একবার প্রদান করে থাকবে।


এখন কথা হল আপনি কিভাবে আবেদন করবেন এবং কোন কোন জেলা থেকে আবেদনের সুযোগ থাকছে


উপবৃত্তি আবেদনে যে সকল ডকুমেন্টস প্রয়োজন


উপবৃত্তি আবেদন করার জন্য বেশ কিছু প্রয়োজনীয় পেপারস বা ডকুমেন্টস এর প্রয়োজন হয় যার মধ্যে


  • শিক্ষার্থীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি

  • শিক্ষার্থীর স্বাক্ষর

  • জন্ম নিবন্ধন সনদ বা জাতীয় পরিচয় পত্র (যদি থাকে)

  • অভিভাবকের জাতীয় পরিচয় পত্র

  • শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান থেকে সুপারিশ

  • পিতামাতা এবং অভিভাবককে কর্মরত প্রতিষ্ঠান প্রধানের এবং সুপারিশ পত্র (৩য় এবং ৪র্থ শ্রেণীর কর্মচারীদের সন্তানদের জন্য প্রযোজ্য)


উপবৃত্তি আবেদন পদ্ধতি


সর্বপ্রথমে প্রতিষ্ঠানপ্রধান কর্তৃক সুপারিশ গ্রহণের জন্য নির্ধারিত ফর্ম ডাউনলোড করুন। তারপর প্রিন্ট করে পূরণ করুন ও আপনার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের নিকট থেকে সুপারিশ গ্রহণ করুন। অতঃপর ছবি, স্বাক্ষর, জন্মসনদ, অভিভাবকের এনআইডি, ও সুপারিশের কপি স্পষ্ট করে ছবি তুলুন।


  1. প্রথমে রেজিষ্ট্রেশন করুন https://www.eservice.pmeat.gov.bd/admission/ এই লিংকে গিয়ে (যদি একাউন্ট না থাকে)

  2. মোবাইল নাম্বার ভেরিফিকেশন করুন

  3. লগইন করুন

  4. আবেদন করুন

  5. এবং ড্যাশবোর্ড থেকে আবেদন অবস্থা জানুন


নিবন্ধন


এই লিংকে গিয়ে https://www.eservice.pmeat.gov.bd/admission/register


উপরের ছবির মত ইন্টারফেস আসলে সকল তথ্য দিয়ে ফরম টি পূরণ করে ও রোবট ক্যাপচা টিক চিহ্ন দিয়ে নিবন্ধন বাটনে ক্লিক করুন।


ক্লিক করার পর একটি নতুন অপশন ওপেন হবে এখানে আপনাকে কোড দিতে হবে যেটা কয়েক মিনিটের মধ্যে আপনার ফোনে আসবে এবং আমি রোবট নয় এই অপশনে প্রেস করে জমা দিন বাটনে ক্লিক করুন


লগইন


এরপর লগইন করার ইউজার ইন্টারফেস আসবে এবং সেখানে অবশ্যই আপনার রেজিস্ট্রেশন করার সময় যে মেইল বা জন্ম নিবন্ধন নাম্বার রয়েছে সেটা দিবেন এবং আপনার যে পাসওয়ার্ডটা রয়েছে সেটা এখানে দিয়ে দিবেন তারপর প্রবেশ করুন অপশনে ক্লিক করুন।


তারপর উপরের চিত্রের মত ইউজার ইন্টারফেস ওপেন হবে সেখানে বলা হচ্ছে আপনাকে বেশ কিছু ডকুমেন্টস দিতে হবে। এই ড্যাশবোর্ড আসলে যেই ডকুমেন্টস বা পেপারস এর কথা বলে ছিলাম সেই পেপারস গুলা এখানে আপনাকে আপলোড করে দিতে হবে। তাছাড়া এখান থেকে ডিটেলস দেখতে পাচ্ছেন শিক্ষার্থীদের কোন কোন প্রয়োজনে পেপারস লাগবে একটু কষ্ট করে সম্পূর্ণ বিষয় গুলো পড়ে নিন তারপর আপনার ডকুমেন্টস গুলো দেওয়া হয়ে গেলে এখানে সংরক্ষণ করুন বাটনে ক্লিক করুন।


এরপর ওপরের চিত্রের মত ইন্টারফেস ওপেন হবে এখানে অবশ্যই আপনার সাধারন তথ্য অভিভাবকের তথ্য ভর্তিকৃত আপনি যে প্রতিষ্ঠানে রয়েছেন সেখানে যে ভর্তি হয়েছেন সেখানকার তথ্য এবং ব্যাংক বা মোবাইল ব্যাংকিং একাউন্ট রয়েছে মানে যে অ্যাকাউন্টে টাকাটা আসবে এই সব গুলো তথ্য ভালোভাবে যাচাই করে নিবেন তারপর নিচে চূড়ান্ত বাটনে ক্লিক করুন।


তারপর অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠান সুপারিশপত্র আপনাকে আপলোড করতে হবে এবং সংরক্ষণ বাটনে ক্লিক করবেন।


এরপর আপনার আবেদন পত্র (আপনি যে আবেদন করেছেন তার ডকুমেন্টস) টির পিডিএফ ফাইল ডাউনলোড করে আপনি সংরক্ষণ করে রাখবেন।


এখন আপনার উপবৃত্তির আবেদন প্রক্রিয়া শেষ।


মনে রাখবেন


আবেদন করার পর থেকে ছয় মাস পরবর্তী সময়ের মধ্যে আপনি এই উপবৃত্তির জন্য মনোনীত হয়েছেন কিনা সেটা আপনার ফোনে এসএমএসের মাধ্যমে জানানো হবে। আশা করি বিস্তারিত সকল বিষয় বুঝতে পেরেছেন ধন্যবাদ সকলকে।


Rules for receiving stipend up to Rs 10000 from Prime Minister's Education Assistance Trust


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close