ফোন দিয়ে অনলাইনে জিডি করার নিয়ম | GD Yourself Online

GD Yourself Online | নিজের স্মার্ট ফোন দিয়ে অনলাইনে জিডি করার নিয়ম

আপনারা অনেকেই বলেন জিডি করতে টাকা লাগে, অনেক ঝামেলা, থানায় গেলে হয়রানি করে তাই না এই কথা গুলো তো সব সময় শুনি। তো আজকের পোস্টে বলব কোন পুলিশের সহায়তা ছাড়াই আপনি ঘরে বসে নিজে নিজেই অনলাইনে জি.ডি করতে পারবেন।
Online GD

তাহলে চলুন জেনে নিই আপনি নিজেই কিভাবে ঘরে বসে জিডি করবেন। আজকে আপনাদের বিষয়টা দেখিয়ে দিব যে আপনার মোবাইল আপনি ঘরে বসে সোফায় বসে, বিছানায় শুয়ে কয়েক মিনিটের মধ্যে একটা জিডি করতে পারবেন খুব সহজেই।

অনলাইনে জিডি করতে কি কি লাগে?

অনলাইনে জিডি করতে যেগুলো লাগবে তা হল
  • অ্যান্ড্রয়েড ফোন
  • আপনার এনআইডি কার্ড
  • একটি সচল মোবাইল নাম্বার
  • এবং ইমেইল

অনলাইনে জি ডি করার নিয়ম


প্রথমে গুগল প্লে স্টোর থেকে এই অনলাইন বিডি অ্যাপস টি ডাউনলোড করে ইন্সটল করুন।

তারপরে এপসটি ওপেন করে উপরের চিত্রের মত দেখতে পারবেন তখন নিবন্ধন এবং লগইন দুইটা বাটন দেখতে পাবেন। এখন আপনি যেহেতু নতুন তাই আপনাকে প্রথমে নিবন্ধন করতে হবে তাই নিবন্ধন বাটনে ক্লিক করুন।

নিবন্ধন বাটনে ক্লিক করার পর উপরের চিত্রের মত ইন্টারফেস আসবে এবং সেখানে আপনার এনআইডি নাম্বার ও জন্ম তারিখ সঠিকভাবে পূরণ করে পরিচয়পত্র যাচাই বাটনে ক্লিক করুন।
এরপর আপনি আপনার পরিচয় পত্র যাচাই করে দেখবেন যে নাম, ঠিকানা, পিতা, মাতা ইত্যাদি সকল তথ্য সঠিক আছে কিনা আর সঠিক হলে এখানে ক্লিক করুন বাটনে ক্লিক করুন ।

এরপর ফটো যাচাই ইন্টারফেস আসলে আপনার ফোনের ক্যামেরা চালু হলে আপনার মুখের অবস্থান মধ্যে রাখুন। অনেক সময় আপনার বর্তমান ছবি এবং এনআইডি কার্ডের ছবির সাথে মিল হতে একটু সময় নিতে পারে কারন অনেক সময় ফেস পরিবর্তন হয়ে যায় তবে কখনই হতাশ হবেন না একটু সময় নিবে এবং ক্যামেরার সামনে আপনি একটু ডানে, বামে, আগে, পেছনে নড়াচড়া করলে হয়ে যাবে।

এরপর আপনার একটি সচল মোবাইল নাম্বার দিতে হবে এং উক্ত মোবাইল নাম্বারটা আপনার সঙ্গে থাকতে হবে কারন এই মোবাইলে একটি ওটিপি যাবে।

মোবাইল নাম্বার দেয়ার পর একটা পাসওয়ার্ড দিবেন অবশ্যই পাসওয়ার্ড টিতে কমপক্ষে 1 টি  বিশেষ অক্ষর (যেমন @#£) দিতে হবে, একটি বড় হাতের অক্ষর (ক্যাপিটাল লেটার) সহ যে কোন একটা সংখ্যা দিয়ে সর্বনিম্ন 8 টি অক্ষরের পাসওয়ার্ড দিন।

নিশ্চিত পাসওয়ার্ডে একই পাসওয়ার্ড দিয়ে একাউন্ট তৈরী করুন বাটনে ক্লিক করুন।

Success নোটিফিকেশন দেখলে আপনার মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

এখন লগইন করার জন্য, আগের যে নাম্বারটি ব্যবহার করেছেন সেই নাম্বারটি দিবেন।
এবং একটু আগে যেই পাসওয়ার্ড টি তৈরি করছেন সেই পাসওয়ার্ড টা দেয়ার পরে লগইন বাটনে ক্লিক করুন।

এখন যেহেতু রেজিস্ট্রেশন করার সময় আপনার এনআইডি কার্ডের তথ্যগুলো যাচাই করেছেন সেহেতু এখন অটোমেটিক আপনার তথ্যগুলো চলে আসবে আপনি শুধু দেখবেন যে জেলার নাম, থানা, ইউনিয়ন, গ্রাম এবং পোস্ট কোড সঠিক আছে কিনা।

তথ্য যদি ভুল থাকে তবে ডান পাশের যে অপশন আছে এখান থেকে কিন্তু আপনি তথ্য সঠিক করতে পারবেন। যদি তথ্যগুলো ঠিক থাকে তবে পরবর্তী বাটনে ক্লিক করুন।

এরপরে এন আইডি নাম্বার ও জন্ম তারিখ সব ঠিক থাকলে পরবর্তী বাটনে ক্লিক করুন

এখন এখানে একটা সিগনেচার করতে হবে এবং এই সিগনেচার টি ফোনের ওপর নির্দিষ্ট সিমানার মধ্যে আঙ্গুল ঘুরিয়ে সিগনেচার টি করতে হবে এখন সিগনেচার টি সংরক্ষণ বাটনে ক্লিক করার পর পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

এরপর আপনার মোবাইল নাম্বার, মোবাইল অপারেটর (জিপি, বাংলালিংক, রবি, এয়ারটেল, টেলিটক) সিলেক্ট করুন এবং একটি সচল ইমেইল দিয়ে দিন।

ইমেইল দেয়ার পর পরবর্তী বাটনে ক্লিক করুন। 
এখন খেয়াল করুন আপনার মোবাইল নাম্বারে একটা 6 সংখ্যার ওটিপি কোড গেছে এখন এই ওটিপি কোডটি এক মিনিটের ভিতরে সাবমিট করে আপডেট বাটনে ক্লিক করুন।

ওটিপি দেয়ার পরে ওটিপি ভেরিফাইড হয়েছে এখন লগ-ইন করতে হবে। এই পর্যন্ত আপনার রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে গেছে এবং জিডি করার অনেকগুলি অপশন পেয়ে যাবেন।
👇

এখন মনে করুন একটা মোবাইল হারানোর জিডি করতে চান সে ক্ষেত্রে আপনি হারানো অপশনে ক্লিক করে মোবাইল সিলেক্ট করে ফর্মটা ফিলাপ করে সাবমিট বাটনে ক্লিক করুন এখন আপনার মোবাইল হারানোর জিডি করা হয়ে গেছে। এবং এর প্রত্যেকটা বিষয়ের আপডেট আপনাকে এসএমএস এর মাধ্যমে এবং আপনার এই অ্যাপস এর নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে জানানো হবে।

এতক্ষণ জিডি করার পুরো প্রসিডিউর জানলেন। তবে অবশ্যই মনে রাখবেন এই অনলাইন জিডি আপনি বাংলাদেশের যে প্রান্তেই থাকেন না কেন যে কোন জায়গা থেকে আপনার সংশ্লিষ্ট থানায় কিন্তু করতে পারবেন তবে আপাতত বাংলাদেশের বাইরে থেকে অনলাইন জিডি করা যাবে না আশা করি পোস্ট টি আপনাদের উপকারে আসবে। পোস্ট টি ভাল লাগলে শেয়ার ও কমেন্ট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close