সৌদি আরবে কাফালা হতে কি কি লাগে, নতুন পুরাতন সবার জন্য। What it takes to become a kafala in Saudi Arabia, new and old for everyone

সৌদি আরবে কাফালা হতে কি কি লাগে, নতুন পুরাতন সবার জন্য। What it takes to become a Kafala in Saudi Arabia, New and Old for Everyone

Kafala in Saudi Arabia


আজকে আমরা জানাবো কাফালা হওয়ার জন্য কি কি প্রয়োজন?





বিষয়বস্তু


  1. যাদের ইকামা হয় নাই
  2. যাদের মেয়াদ শেষ হয়ে গেছে এবং
  3. যারা কপিল এর অনুমতি সাপেক্ষে কাপালা হবেন তাদের কাফালা হওয়ার জন্য কি কি প্রয়োজন







এই পোষ্টের মধ্যে খুবই গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া আছে আশা করি আপনারা উপকৃত হবেন।





যাদের ইকামা হয় নাই, কাফালা হতে যা যা লাগবে


  • পাসপোর্টের মেয়াদ থাকতে হবে
  • রাগাম ময়াক্কেত নাম্বার
  • IBN Number / ব্যাংক একাউন্ট
  • কিউয়া একাউন্ট 
  • আবশির একাউন্ট 








1. পাসপোর্ট মেয়াদ



আমরা শুরুতেই জানাবো যারা সৌদিতে এসেছেন আসার পরেই ইকামা হয়নি তাদের
বিষয়ে। যদি আপনি সৌদি আসার পরে 90 দিন পার হয়ে যায় তবে আপনি আপনার কফিলের অনুমতি ছাড়া কাফালা হতে পারবেন, খেয়াল রাখবেন সৌদি আরবে আসার 90 দিন পর্যন্ত কিন্তু আপনার আপনার পাসপোর্ট এর মধ্যে যে ভিসা আছে সেটি ভ্যালিড আর ভ্যালিড থাকা অবস্থায় আপনি আপনার কফিলের অনুমতি ছাড়া কোনো ভাবেই কাফেলা হতে পারবেন না। যদি আপনার 90 দিন পার হয়ে যায় তবেই আপনি কফিলের অনুমতি ছাড়া কাফালা হতে পারবেন যদি আপনার কফিল আপনার জন্য ইকামা না তৈরী করে।





সৌদিতে যারা আছেন হাউজ ড্রাইভার, আমেল মঞ্জিল অথবা অন্যান্য ডোমেস্টিক পেশার লোক তাদের জন্য কিন্তু এই তথ্যগুলো নয় শুধুমাত্র যারা জেনারেল ওয়ার্কার আছেন তাদের জন্যই এই তথ্যগুলো। যেমন ধরুন আপনি আসার পরে 90 দিন পার হয়ে গেছে এখন আপনি কাফালা হতে চাচ্ছেন তাহলে প্রথমেই আপনার প্রয়োজন হবে পাসপোর্ট এর মেয়াদ এবং পাসপোর্ট। যদি আপনার মূল পাসপোর্ট নাও থাকে এক্ষেত্রে আপনার কাফালা হতে সমস্যা হবে না যদি আপনার পাসপোর্ট এর মেয়াদ থাকে। আপনারা যারা দেশ থেকে আসছেন আসার সময় এয়ারপোর্টে আপনাদের পাসপোর্ট বালোমাত করে দেয়। নতুনদের ক্ষেত্রে বলছি, আপনার যদি পর্যাপ্ত পরিমাণ পাসপোর্ট এর মেয়াদ থাকে তাহলে আপনাকে নতুন করে পাসপোর্ট বানাতে হবে না আপনার পাসপোর্ট এর মেয়াদ জাওয়াজাত সিস্টেমে এভেলেবেল আছে এক্ষেত্রে আপনার মূল পাসপোর্ট না হলেও আপনার কাফালা হয়ে যাবে।




2. ইকামা নাম্বার


ইকামা নাম্বার বা টেম্পোরারি ইকামা নাম্বার যেটি আপনি আপনার পাসপোর্ট এর হদুদ নাম্বার দিয়ে বের করতে পারবেন। কাফেলা হওয়ার জন্য কিন্তু ইকামা নাম্বার বাধ্যতামূলক কারন আপনার কফিল যখন আপনার কাছে তলব পাঠাবে তখন আপনার ইকামা নাম্বার প্রয়োজন হবে এবং আপনাকে কাফেলা হওয়ার জন্য কুয়া একাউন্ট খুলতে হবে, IBN নাম্বার বানাতে হবে।





দুই নাম্বারে আপনার ইকামা নাম্বার প্রয়োজন হবে যদি আপনি ইকামা নাম্বার বের করতে না পারেন যদি আপনার 90 দিন পার হয়ে থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন আমরা আমাদের অফিসের মাধ্যমে আপনাকে ইকামা নাম্বারটি বের করে দেওয়ার ক্ষেত্রে সাহায্য করবো।




3. IBN Number



IBN নাম্বার এটি হলো ব্যাংক একাউন্টের একটা নাম্বার, বর্তমানে কাফালা হওয়ার জন্য বাধ্যতামূলক পুরাতনদের ক্ষেত্রে প্রত্যেকের জন্যই কিন্তু ব্যাংক একাউন্ট বাধ্যতামূলক। যাদের ইকামার মেয়াদ নেই তাদের জন্য সিস্টেম হল IBN নাম্বার। এই নাম্বারটি আপনার কাপালা হওয়ার জন্য প্রয়োজন হবে এ নাম্বার টি তুলতে বেশি সময় লাগে না। যারা কাফালা হওয়ার জন্য ব্যাংক একাউন্ট বানাতে পারছেন না বা IBN নাম্বার বের করতে পারছেন না তারা আমাদের অফিসের সাহায্য নিতে পারেন আমরা আপনাকে আপনার নাম্বারটি বের করে দিতে পারব।





4. কিউয়া একাউন্ট 



আপনার এবং আপনার কফিলের কুয়া বা কিউয়া একাউন্ট। আপনি কিউয়া একাউন্ট বানালে আপনার জন্য কোন টাকা লাগবে না সম্পূর্ণ ফ্রিতে আপনি www.qeua.sa এই লিঙ্কে গিয়ে কিউয়া একাউন্ট তৈরি করতে পারবেন, তবে আপনার কফিল কে অবশ্যই কিউয়া বিজনেস একাউন্ট খুলতে হবে তার জন্য আপনার কফিল কে পেমেন্ট করতে হবে 1265 রিয়াল। যাদের কফিলের কিউয়া একাউন্ট আছে তাদেরকে নতুন করে একাউন্ট খুলতে হবে না তবে খেয়াল রাখবেন আপনি যদি কিউয়া একাউন্ট না তৈরি করে থাকেন তাহলে অবশ্যই আপনার কাফেলার আগে আপনাকে কিউয়া একাউন্ট খুলতে হবে আর কিউয়া একাউন্ট খোলার জন্য ইকামা নাম্বার বাধ্যতামূলক।




5. আবশির একাউন্ট 



নতুনদের ক্ষেত্রেঃ বর্তমানে কাফেলার জন্য আবশির একাউন্ট বাধ্যতামূলক। আবশির একাউন্ট খোলার জন্য আপনার এই ইকামা নাম্বার থাকতে হবে। আপনি প্রথমে ইকামা নাম্বারটি বের করবেন তারপর কিউয়া একাউন্ট তৈরি করবেন, কিউয়া অ্যাকাউন্ট তৈরি করতে সিম কার্ড লাগে এখন আপনার যদি কোন সিম কার্ড না থাকে তাহলে আপনার পরিচিত কোন ব্যক্তির সিমকার্ড আপনি আবশির একাউন্ট তৈরি করার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন এবং পরবর্তীতে যখন আপনার ইকামা হয়ে যাবে তখন আপনি নতুন সিম কার্ড কিনে ফোন নাম্বার আপডেট করে আপনি আপনার নাম্বারটি যোগ করতে পারবেন।





যাদের ইকামার মেয়াদ শেষঃ যাদের ইকামার মেয়াদ শেষ তারা চেক করে অন্যত্র কাফালা হতে পারবেন শর্তসাপেক্ষে। যদি আপনার কফিল আপনার জন্য স্পন্সর ডিপোজিট করে না থাকে আপনার সাদ্দাত পিন তুলে না রাখে। আপনার ইকামার মেয়াদ শেষ হওয়ার তিন দিন পরে আপনি অন্য কফিলের কাছ থেকে তলব একসেপ্ট করে কাফালা হতে পারবেন।





ধরুন আপনার মেয়াদ শেষ হয়ে গেছে আপনার কফিল বা কোম্পানি আপনার ইকামা তৈরি করছে না ৩ দিনের অধিক সময় হয়ে গেছে, এক্ষেত্রে আপনি যদি কাফালা হতে চান প্রথম আপনার প্রয়োজন হবে পাসপোর্ট এর মেয়াদ কারণ পাসপোর্ট এর মেয়াদ বর্তমানে কাফালা হওয়ার ক্ষেত্রে বাধ্যতামূলক। আপনার পাসপোর্ট এর মেয়াদ যদি না থাকে তাহলে আপনি দুই ভাবে পাসপোর্ট এর মেয়াদ বাড়াতে পারেন অথবা আপনি তানদিদ সালাহিয়া করেও কাফেলা হতে পারেন।





প্রথমতঃ যদি আপনার পাসপোর্ট এর মেয়াদ শেষ হয়ে যায় তাহলে প্রথমে আপনি চাইলে আপনার মূল পাসপোর্ট টি সহ দূতাবাসে গিয়ে হাতে লিখে এক বছরের পাসপোর্ট এর মেয়াদ বাড়িয়ে কাফালার কাজটি করতে পারবেন জাওয়াজাত এর মাধ্যমে মালওয়াত করে





দ্বিতীয়তঃ আপনি চাইলে আপনার মূল পাসপোর্ট টি জমা দিয়ে দিতে পারেন পাঁচ বছরের জন্য।





তৃতীয়তঃ আপনি চাইলে তামদিদ সালাহিয়া করতে পারবেন আপনার কফিলের মাধ্যমে তামদিদ সালাহিয়া হল জাওয়াজাত সিস্টেম এর আপনাকে একটা নির্দিষ্ট সময় 5 অথবা 10 দিনের জন্য সময় বাড়িয়ে দিবে যাতে আপনি আপনার কাজগুলো সম্পূর্ণ করতে পারেন এটি কে বলে তামদিদ সালাহিয়া।





এরপরে ব্যাংক একাউন্ট প্রত্যেকের জন্য বাধ্যতামূলক, যদি আপনার ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায় তাহলে আপনি আপনার যে ব্যাংক একাউন্ট কার্ড টি আছে বা ব্যাংকের যে কার্ডটি আছে তার পিছনে আইবিএন নাম্বার আছে সেটি ব্যবহার করে আপনি কাফালা হতে পারেন। যদি আইবিএন নাম্বার না থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করবেন আমরা মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই আপনাকে আইবিএন নাম্বারটি বের করে দেব।




যাদের Ibn নাম্বার ও ইকামা নাম্বার তোলার প্রয়োজন,আমাদের অফিসে যোগাযোগ
করুন- 0565816535 / 0540309676






আবশির প্রত্যেকের জন্য বাধ্যতামূলক কিউয়া একাউন্ট অবশ্যই আপনার থাকতে হবে এবং আপনার কফিলেরও কিওয়া একাউন্ট থাকতে হবে, এই জিনিসগুলো থাকলেই আপনার কাজ আপনি খুব সহজে সম্পন্ন করতে পারবেন।  যারা কাফালা হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা অবশ্যই এই জিনিসগুলো আগে থেকে প্রস্তুত করে রাখবেন যাতে আপনার কাফালা হওয়া কোন ভাবে পিছিয়ে না যায়।




যাদের ইকামা আছে, অনুমতি নিয়ে কাফালা হবেন কাফালা হতে যা যা লাগবে


  • কফিল ও আপনার কিউয়া একাউন্ট
  • পাসপোর্ট এর মেয়াদ মিনিমাম 






যাদের ইকামার মেয়াদ আছে তারা কোনো ভাবেই কিন্তু কপিলের অনুমতি ছাড়া কাফালা হতে পারবেন না, খেয়াল রাখবেন। সেক্ষেত্রে আপনি যেটি করবেন আপনার কফিলের সাথে প্রথমে কথা বলে নেবেন তারপরে আপনি নতুন কফিলের সাথে কথাবার্তা বলে তার কাছ থেকে তলব পাঠাবেন আপনার কফিলের কাছে এবং আপনার কাছে। আপনারা দুজনেই এক্সেপ্ট করে দিলে আপনাদের কাফেলার কাজটি সম্পন্ন হয়ে যাবে। এক্ষেত্রে আপনাদের একই জিনিস গুলো প্রয়োজন হবে কপিল এবং আপনার কিউয়া একাউন্ট, পাসপোর্ট এর মেয়াদ, ব্যাংক একাউন্ট এবং অন্যান্য জরুরী কাগজপত্র গুলো আপনার প্রয়োজন হবে তেমন কোনো কাগজপত্র প্রয়োজন হয়না তবে অনেক ক্ষেত্রে কফিলের খেতাব এর প্রয়োজন হয়। যখন তলব না আসে অথবা তলবে কোনো প্রবলেম দেখা দেয়। এই জিনিসপত্রগুলো সাথে থাকবেন ইনশাল্লাহ আপনার কাফেলার কাজটি আরও সহজ হয়ে যাবে ভালো থাকবেন আল্লাহ হাফেজ।





Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close