কোম্পানি বা কফিলের যেই ৫ টি সমস্যা থাকলে ইকামা হয় না | Iqama Problem Solution

Iqama five problem for Company Or Kafil
সৌদি আরবে কোম্পানি বা কফিলের যে ৫ টি সমস্যা থাকলে ইকামা হয় না বিস্তারিত জেনে নিন


সৌদি আরবে অনেক ভাই ও বোন কর্মরত আছেন যারা অনেক সময় ইকামা ও ইকামা নবায়ন করতে পারছেন না, আজকে এই পোস্টের মধ্যে আপনাদেরকে বলার চেষ্টা করবো যে কফিলের যে ৫ টি কারনে আপনাদের ইকামা ও ইকামা নবায়ন করতে পারছেন না এবং এর সমাধান নিচে দেওয়া হয়েছে।

Iqama Problem in Saudi Arabia

ইকামা ও ইকামা নবায়ন না হওয়ার কারণ


একটা মুহাসাসা বা একটা কপিলের সবকিছু যখন ঠিকঠাক থাকবে তখন গিয়ে একজন কর্মীর ইকামা নবায়ন করা অথবা বানানো সম্ভব। আপনারা অনেকেই মাঝে মধ্যে আমাদের কে প্রশ্ন করেন যে আমাদের মুহাসাসাতে ইকামা হচ্ছে না কেন হচ্ছে না? আমার ইকামা নবায়ন করতে পারছিনা আমার কফিলের সিস্টেম লাল হয়ে গেছে এখন আমি ইকামা নবায়ন করতে পারব কিনা? তো আজকে এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে একটা বিষয় ক্লিয়ার করে জানিয়ে দিব যে মুহাসাসার কি কি সমস্যা হলে আপনার ইকামা হতে সমস্যা হবে। একটা মুহাসাসাতে অনেকগুলো সিস্টেম থাকে

ইকামা ও ইকামা নবায়ণ না হওয়ার পেছনে কফিলের যে পাঁচটি কারণ

1. প্রথমত মুহাসাসাতে সিজিলটি জারির প্রয়োজন হয়, ওরপাতি জারির প্রয়োজন হয়। মুহাসাসাতে আপনার নেতা খাত সিস্টেম পারফেক্ট থাকতে হয়, ছোট মুহাসাসা গুলোর জন্য কিছুটা সহজ থাকলেও বড় মুহাসাসা গুলোর জন্য কিন্তু নিয়ম অনেক বেশি। সবকিছু ঠিকঠাক থাকলেই আপনাদের মুহাসাসাতে ইকামা হবে।

প্রথমত মুহাসাসাতে আর্থিক কোনো জরিমানা থাকলে তাহলে ওই মুহাসাসাতে ইকামা হয়না এবং ইকামা নবায়ন করা যায়না। আর্থিক জরিমানা পেমেন্ট করার পরেই কিন্তু মুহাসাসাতে ইকামা নবায়ন করা যায়। 


2. দ্বিতীয়ত কফিলের খেদামাত যদি বন্ধ হয়ে যায়। কফিলের যে সার্ভিস আছে (সরকারি সার্ভিস) সেটি যদি বন্ধ হয়ে যায় তখনও কিন্তু ইকামা নবায়ন করা যায় না তখনও ইকামা নবায়ন হয়না। মনে রাখবেন মুহাসাসার ক্ষেত্রে এবং ইকামা নবায়নের ক্ষেত্রে কফিলের খেদামাত টা কিন্তু সবথেকে বড় ভূমিকা রাখে। তো খেদামাতেও কোন সমস্যা আসলেও ও কিন্তু আপনার ইকামা নবায়ন হবে না।


3. কফিলের যদি কোন ট্রাফিক জরিমানা থাকে। কফিল গাড়ি চালিয়েছে কোথাও জরিমানা খেয়েছে অথচ সময় মধ্যে পেমেন্ট করেনি এমন যদি হয়। এখন আপনার ইকামার মেয়াদ শেষ হয়ে গেছে, আপনার ইকামা বানাতে হবে এই মুহূর্তে আপনার কফিলকে আগে অবশ্যই ট্রাফিক জরিমানা পেমেন্ট করতে হবে তারপরে গিয়ে আপনার ইকামা নবায়ন করতে পারবে।


4. মুহাসাসা রেড থাকলে। রেড কিন্তু অনেক কারণে হয়, বেশ কিছু কারণে মুহাসাসা লাল হতে পারে। বিশেষ করে হয়তোবা দেখা গেছে যাকাত পেমেন্ট করে নি অথবা মুহাসাসার কোন একটা লাইসেন্স লাইসেন্স মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে যেমন হয়তো বলধিয়া লাইসেন্স হতে পারে অথবা আপনার সিজজিলটে জারি হতে পারে অথবা গোড়ফাতে জারি হতে পারে। কিংবা আপনার সৌদিতে বাড়ির যে পেমেন্ট আছে সেটা পেমেন্ট করেনি। অনেকগুলো কারণেই কিন্তু আপনাদের মুহাসাসা লাল হতে পারে একটা মুহাসাসা লাল হওয়ার পেছনে অনেক ভূমিকা রাখে।


তাই একেবারে নির্দিষ্ট করে বলা সম্ভব না যে এই কারনেই আপনাদের মুহাসাসা লাল হয়েছে আর সেটি নির্দিষ্ট করে বলতে পারবে আপনার কফিল। আপনাদের মুহাসাসা যদি লাল হয় তাহলে কফিলের সাথে কথা বললেই আপনি বুঝতে পারবেন যে আপনাদের মুহাসাসা কেন লাল হয়েছে। সে তার সিস্টেম থেকে চেক করে আপনাকে জানাতে পারবে যে এই সমস্যার কারণে অথবা এই পেমেন্টটি না করার জন্য আমার মুহাসাসা এই মুহূর্তে লাল আছে। এটি শুধুমাত্র আপনার কফিল আপনাকে জানিয়ে দিতে পারবে। 


5. জাতীয়তার কারণে ইকামা রিনিও বা নবায়ন নাও হতে পারে। যেমন বাংলাদেশীদের কে এখন 50% কৌটা দিয়েছে। একটা মুহাসাসাতে যদি 100 জন লোক থাকে সেখানে 50 জন বাংলাদেশীকে নিয়োগ দিতে পারবে এবং অন্য দেশের 55 জন মিক্স করে নিয়োগ দিতে পারবে। এখন বাংলাদেশীয় 50 জন সেখানে যদি 60 জন 70 জন থাকে এক্ষেত্রেও ইকামা নবায়নের ক্ষেত্রে সমস্যা হতে পারে।


ইকামা বানানোর ক্ষেত্রে, ইকামা রিনিও এর ক্ষেত্রে জাতীয়তাও বড় ভূমিকা রাখে। অথবা আপনি যেকোনো মুক্তব থেকেও চেক করাতে পারেন তবে খেয়াল রাখবেন মুহাসাসার অভ্যন্তরীন কোন জিনিস আপনি চেক করতে পারবেন না। সেটি শুধুমাত্র আপনার কফিল পারবে কারণ তার সিস্টেম তার কাছে সে যদি আপসেটের পাসওয়ার্ড, ইউজার কাউকে দিয়ে দেয় সেক্ষেত্রে গিয়ে কোন মুক্তব অথবা কোন ব্যক্তি চেক করতে পারবে। অন্যথায় কারো পক্ষেই কখনোই চেক করা সম্ভব না যে ওই মুহাসাসায় কয়জন লোক আছে? কতজন লোক থাকে? কি কারনে এই সমস্যা হয়েছে? এটা চেক করা খুব কঠিন হয়ে যায়। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close