ক্যান্সার সম্পর্কে আপনার যা জানা দরকার। All you need to know about cancer

All you need to know about cancer
ক্যান্সার সম্পর্কে আপনার যা জানা দরকার

All you need to know about cancer

ক্যান্সার আসলে কি?

ক্যান্সার শুধুমাত্র একটি রোগ নয় এটি 100 টিরও বেশি রোগের একটি গ্রুপ যেখানে আপনার শরীরের স্বাভাবিক কোষগুলি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে শুরু করে এবং এটিকে 'টিউমার' বলা হয়। এই টিউমারগুলি আপনার শরীরে তৈরি হয়, যখন পুরানো কোষগুলি মারা যেতে ব্যর্থ হয় এবং নতুন কোষগুলি বাড়তে থাকে। এটি ফুসফুস, স্তন, কোলন বা এমনকি আপনার রক্ত ​​থেকে শরীরের যে কোনও জায়গায় শুরু হতে পারে৷ ক্যান্সার কোষগুলি প্রায়শই দ্রুত বৃদ্ধি পায় এবং শরীরের যে অংশে শুরু হয়েছিল সেখানে সমস্যা সৃষ্টি করে৷ ক্যান্সার প্রায়ই শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে এবং একে 'মেটাস্টেস' বলা হয়। উদাহরণস্বরূপ, স্তনে শুরু হওয়া একটি টিউমার হাড়ে ছড়িয়ে পড়তে পারে বা 'মেটাস্টেস' হতে পারে। ক্যান্সার কোষ যা হাড়ের মধ্যে পাওয়া যায়, দেখতে হুবহু স্তনের মতো দেখতে হবে। তাই, স্তন ক্যান্সারের প্রাথমিক কারণ যা হাড়ে ছড়িয়ে পড়েছে। এটাকে হাড়ের ক্যান্সার বলা হয় না।

বিভিন্ন ধরণের ক্যান্সার রয়েছে এবং চিকিত্সাগুলি ক্যান্সারের ধরণের উপর নির্ভর করে। কিছু দ্রুত বৃদ্ধি পায় এবং সংখ্যাবৃদ্ধি করে, যেখানে কিছু তাদের বৃদ্ধির গতি ধীর হয়৷ চিকিত্সাগুলি আপনার ক্যান্সারের কোন 'পর্যায়ে' নির্ণয় করা হয়েছে তার উপর নির্ভর করে৷ বেশিরভাগ ক্যান্সারের জন্য সার্জারি এবং কেমো/রেডিওথেরাপির সম্মিলিত চিকিত্সার প্রয়োজন হয়৷ অস্ত্রোপচারে আক্রান্ত অঙ্গ/অংশ অপসারণ করা জড়িত৷ শরীরে বা টিউমার অপসারণ। রেডিওথেরাপি (ক্যান্সার কোষকে মেরে ফেলার জন্য রেডিয়েশন ব্যবহার করা হয়) এবং কেমোথেরাপি (ক্যান্সার কোষকে মারার ওষুধ শরীরে ইনজেকশন দেওয়া হয়) এর সাথে একত্রিত করা হয়, ক্যান্সারের চিকিৎসা সহজে পাওয়া যায় এবং কিসের উপর নির্ভর করে আপনার রোগ সম্পূর্ণ নিরাময় করতে পারে। আপনি যে রোগের পর্যায়ে আছেন।

ক্যান্সারের কারণ?

খাদ্য, শারীরিক কার্যকলাপ, অ্যালকোহল এবং তামাক ব্যবহার, বিকিরণের সংস্পর্শ আপনার শরীরের কোষগুলির অস্বাভাবিক আচরণে অবদান রাখে। প্রক্রিয়াজাত খাবার, সোডা এবং ওজন বৃদ্ধির অতিরিক্ত খাওয়া, ক্যান্সারের কারণ প্রমাণিত হয়েছে। তামাক এবং অ্যালকোহলের মতো কিছু আসক্তি যথাক্রমে ফুসফুস এবং লিভার ক্যান্সারের কারণ হিসাবে পরিচিত। একটি সুস্থ জীবনযাপন এবং শারীরিকভাবে সক্রিয় থাকা অবশ্যই ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে।

আমার ক্যান্সার আছে কিনা আমি কিভাবে জানব?

প্রাথমিক সনাক্তকরণ এবং স্ক্রীনিং পদ্ধতি আমাদের ক্যান্সার আছে কিনা তা খুঁজে বের করতে সাহায্য করে। বেশিরভাগ ক্যান্সার শেষ পর্যায়ে না পৌঁছানো পর্যন্ত কোনো লক্ষণ বা উপসর্গ দেখা যায় না। আপনার শরীর অসুস্থ ব্যথা বা পিণ্ডগুলিকে উপেক্ষা করবেন না। পর্যায়ক্রমে নিজেকে পরীক্ষা করুন। বিভিন্ন স্ক্রীনিং প্রোগ্রাম উপলব্ধ।
উদাহরণস্বরূপ, স্তনের স্ব-পরীক্ষার মাধ্যমে স্তন ক্যান্সার সনাক্ত করা যায়। রক্ত পরীক্ষা, এক্সরে এবং আল্ট্রাসাউন্ড প্রাথমিক পর্যায়ে বেশিরভাগ ক্যান্সার সনাক্ত করতে সাহায্য করে।

আপনি ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়াতে পারেন আবার আপনি ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমাতেও পারেন। কিন্তু দুঃখের বিষয় আপনি আপনার ক্যান্সার হওয়ার ঝুঁকি দূর করতে পারবেন না..
আমরা সবাই ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ এবং সচেতনতনতা অনুসরণ করতে পারি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close