How to Make Free QR Code Online with QR Code Generator Tools

How to Make Free QR Code Online with QR Code Generator Tools


কিভাবে সম্পুর্ণ ফ্রীতে একটি qr code তৈরী করবেন এবং কিভাবে qr code ব্যবহার করবেন এই বিষয়গুলো সম্পর্কে আজকে আপনাদের কে সুস্পষ্ট ধারণা দেয়ার চেষ্টা করবো।


চলুন তার আগে জেনে নিই যে qr code টি আসলে কি? এবং কিভাবে এটি কাজ করে?


What is qr code and how does it work?


এটি একটি মেশিন-স্ক্যানযোগ্য ছবি যা একটি স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করে তাৎক্ষণিকভাবে পড়া যায়। প্রতিটি QR কোডে অনেকগুলি কালো স্কোয়ার এবং বিন্দু থাকে যা কিছু নির্দিষ্ট তথ্যের প্রতিনিধিত্ব করে। যখন আপনার স্মার্টফোন এই কোডটি স্ক্যান করে, তখন এটি সেই তথ্যটিকে এমন কিছুতে অনুবাদ করে যা মানুষ সহজেই বুঝতে পারে।


What is Qr Code used for?


বিজ্ঞান ও প্রযুক্তির যুগে qr code এখন একটি অতি পরিচিত একটি বিষয়। এই qr code ব্যবহার করে অতি সংক্ষেপে qr code স্ক্যান করে তথ্য বের করা যায়।

অনেক বড় বড় নামি দামি প্রতিষ্ঠান গুলো তাদের যোগাযোগের মাধ্যম আরোও সহজ ও উন্নত করার উদ্দেশ্যে qr code ব্যবহার করে থাকেন। তবে যে কেউ চাইলেই এই qr code তৈরী করতে পারবেন তাও আবার হাতের স্মার্ট ফোন দিয়ে।


What information can be given in Qr Code?


সাধারণত qr code এ ই-মেইল ঠিকানা, ফোন নাম্বার, কোন প্রতিষ্ঠানের ঠিকানা, ফ্যাক্স এর ঠিকানা, ছবি, কোন ওয়েব সাইটের লিংক, এপস বা সফটওয়্যার ডাউনলোড লিংক এমনকি বায়োডাটার ও তথ্য দেয়া যায়।

How to make Free Qr Code?


Qr Code তৈরী করার জন্য পথমে যে কোন ব্রাওজারে গিয়ে https://www.qr-code-generator.com/ এই লিংকে ক্লিক করুন।


তারপর যে কাজের জন্য আপনি Qr Code টি তৈরী করতে চাচ্ছেন সেই লেখাটির উপর ক্লক করুন।


যেমন ওপরের ছবিতে আমি একটি এস এম এস অপশন সিলেক্ট করে একটি এস এম এস লিখেছি


এখন আপনারাও পছন্দ মত একটি অপশন সিলেক্ট করে তথ্য দেয়ার ফর্মটি পুরণ করে নিচের Generate qr code বাটনে ক্লিক করুন।


এখন আপনার Qr Code টি তৈরী করা হয়ে গেছে এখন এটি ডাউনলোড করার জন্য দুইটা অপশন পাবেন একটি হল Download jpg আরেকটি হল Vector এইখানে আপনারা Jpg টা ডাউনলোড করবেন। ডাউনলোড বাটনে ক্লিক করার সাথে সাথে তাদের সাইটের সদস্য হওয়ার জন্য আপনাকে একটি নোটিফিকেশন শো করবে আপনারা চাইলে সদস্য হতে পারেন। আর সদস্য না হলে নোটিফিকেশন টি কেটে দিবেন। এখন কথা হল Qr Code টি ডাউনলোড করতে আপনাকে সদস্য হতে হবে এটা বাধ্যতামূলক না।


১০ সেকেন্ড অপেক্ষা করলেই দেখবেন ডাউনলোড হয়ে গেছে।


How to use Qr Code?


ডাউনলোড করা Qr CodeCode এর ছবিটি ওপেন করে আরেকটি স্মার্ট ফোনে Qr Code & Bar Code Scanner এপস টি ডাউনলোড করে ওপেন করে ছবিটির ওপর ধরুন স্ক্যান শেষ হলে দেখবেন আপনি যেই তথ্য গুলো দিয়ে Qr Code তৈরী করেছেন উক্ত তথ্য গুলোই দেখতে পাবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close