সৌদি আরবের ইকামা, জরিমানা ও ইন্সুরেন্স খরচ বিস্তারিত জেনে নিন | Saudi Arabia Akama & Insurance Cost Details


সৌদি আরবের ইকামা, জরিমানা ও ইন্সুরেন্স খরচ বিস্তারিত জেনে নিন।

যে সকল বাঙালি ভাই ও বোনেরা সৌদি আরবে আছেন বা কাজ করার উদ্দেশ্যে যাবেন তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। সৌদি আরবের কোন কোন পেশার আকামা খরচ কত ও ইন্সুরেন্স খরচ কত এই বিষয়টি নিয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনারা উপকৃত হবেন।

২০২২ সালের ইকামার ফি সম্পর্কে সহজ করে আপনাদেরকে বোঝানোর চেষ্টা করব কার কত আসবে আমরা সকল পেশার জন্য তথ্য দিব, যারা ডোমেস্টিক ওয়ার্কার আছেন তাদের খরচ কত যারা ছোট মুহাছাছা তে আছেন তাদের খরচ কত এবং যারা বড় ‍মুয়াছাছা বা কোম্পানিতে আছেন তাদের খরচ কত,সকলের তথ্য গুলো দেওয়ার চেষ্টা করবো এতে আপনি প্রতারিত হওয়া থেকে বাঁচবেন। এছাড়া ফ্যামিলি ভিসায় যারা আছেন তাদের ইকামার ফি কত জানতে পারবেন, ইন্সুরেন্স খরচ কত সেটিও জানানোর চেষ্টা করব।

প্রথমে আপনাদেরকে ক্লিয়ার করে দিচ্ছি ২০২০, ২০২১ এবং ২০২২ সালের মুক্ত বালা আমেল এর ফি পরিবর্তন হয়নি। ২০২০ সে যেটি ছিল ২০২১ এউ সেটি-২০২২ এউ সেটি পরিবর্তন হয়নি। তবে ২০২১ সালের শেষ প্রান্তিকে কোয়ার্টারলি ইকামা বানানোর অপশন চালু করেছে, চাইলে আপনি তিন মাসের বানাতে পারবেন চাইলে আপনি ছয় মাসের বানাতে পারবেন চাইলে আপনি নয় মাসেরও ইকামা বানাতে পারবেন।

এখন আমরা তথ্য দিব প্রথম তিন মাসের জাওয়াজাত ফি কত আসবে আমাদের ইকামার জন্য আমাদেরকে দুই ভাবে প্রেমেন্ট করতে হয়। একটা হল মক্তব আল আমেল এর ফি, আরেকটি হলো যাওয়া যাত ফি।

সৌদি আরবের জাওয়াজাত ফি বা ইকামার ফিঃ

নিচে দেওয়া হয়েছে কত দিনের জন্য কত জাওয়াজাত ফি বা ইকামার ফি
  • ৩ মাসের জন্য ১৬৩ রিয়াল
  • ৬ মাসের জন্য ৩২৫ রিয়াল
  • ৯ মাসের জন্য ৪৮৮ রিয়াল এবং
  • ১ বছরের জন্য ৬৫০ রিয়াল

সৌদি আরবের জাওয়াজাত ফি বা ইকামা বানানোর খরচঃ

প্রথমেই জেনে নিন আপনাদের মুয়াছাছা বা কোম্পানিতে যদি ৫০ ভাগের নিচে সৌদি কর্মী থাকে বা কাজ করে তাহলে আপনাদের মক্তব আল আমেল এর ফি হবে
  • ৩ মাসের জন্য ২৪০০ রিয়াল
  • ৬ মাসের জন্য ৪৮০০ রিয়াল
  • ৯ মাসের জন্য ৭২০০ রিয়াল এবং
  • ১ বছরের জন্য ৯৬০০ রিয়াল

মুয়াছাছা বা কোম্পানিঃ

এখন আপনাদের মুয়াছাছা বা কোম্পানিতে যদি ৫০ ভাগের নিচে সৌদি কর্মী থাকে বা কাজ করে তাহলে আপনাদের মক্তব আল আমেল এর ফি এবং এর সাথে জাওয়াজাত ফি বা ইকামার ফি যোগ করতে হবে।
  • ৩ মাসের জাওয়াজাত ফি ১৬৩ রিয়াল + ৩ মাসের মক্তব আল আমেল এর ফি ২৪০০ রিয়াল = ২৫৬৩ রিয়াল।
  • ৬ মাসের জাওয়াজাত ফি ৩২৫ রিয়াল + ৬ মাসের মক্তব আল আমেল এর ফি ৪৮০০ রিয়াল = ৫১২৫ রিয়াল।
  • ৯ মাসের জাওয়াজাত ফি ৪৮৮ রিয়াল + ৯ মাসের মক্তব আল আমেল এর ফি ৭২০০ রিয়াল = ৭৬৮৮ রিয়াল।
  • ১২ মাসের জাওয়াজাত ফি ৬৫০ রিয়াল + ১২ মাসের মক্তব আল আমেল এর ফি ৯৬০০ রিয়াল = ১২০৫০ রিয়াল।
এখন জাওয়াজাত ফি ও মক্তব আল আমেল এর ফি দেওয়ার পর আপনাকে ইন্সুরেন্স করতে হবে।
ইন্সুরেন্স কিন্তু মাত্র ৩ মাসের জন্য করতে পারবেন না। ইন্সুরেন্স করতে হলে ১ বছরের জন্য করা লাগবে। বয়সের ওপর নির্ভর করে ইন্সুরেন্স এর খরচ পরিবর্তন হয়।

এখন জেনে নিন আপনাদের মুয়াছাছা বা কোম্পানিতে যদি ৫০ ভাগ বা এর উপরে সৌদি কর্মী থাকে বা কাজ করে তাহলে আপনাদের মক্তব আল আমেল এর ফি হবে
  • ৩ মাসের জন্য ২১০০ রিয়াল
  • ৬ মাসের জন্য ৪২০০ রিয়াল
  • ৯ মাসের জন্য ৬৩০০ রিয়াল এবং
  • ১ বছরের জন্য ৮৪০০ রিয়াল

এখন আপনাদের মুয়াছাছা বা কোম্পানিতে যদি ৫০ ভাগ বা তার উপরে সৌদি কর্মী থাকে বা কাজ করে তাহলে আপনাদের মক্তব আল আমেল এর ফি এবং এর সাথে জাওয়াজাত ফি বা ইকামার ফি যোগ করতে হবে।
  • ৩ মাসের জাওয়াজাত ফি ১৬৩ রিয়াল + ৩ মাসের মক্তব আল আমেল এর ফি ২১০০ রিয়াল = ২২৬৩রিয়াল।
  • ৬ মাসের জাওয়াজাত ফি ৩২৫ রিয়াল + ৬ মাসের মক্তব আল আমেল এর ফি ৪২০০ রিয়াল = ৪৫২৫ রিয়াল।
  • ৯ মাসের জাওয়াজাত ফি ৪৮৮ রিয়াল + ৯ মাসের মক্তব আল আমেল এর ফি ৬৩০০ রিয়াল = ৬৭৮৮ রিয়াল।
  • ১২ মাসের জাওয়াজাত ফি ৬৫০ রিয়াল + ১২ মাসের মক্তব আল আমেল এর ফি ৮৪০০ রিয়াল = ৯০৫০ রিয়াল।

মুয়াছাছা বা কোম্পানি যদি ছোট হয় মাত্র দুইজন লোক থাকেঃ

আমাদের মুয়াছাছা বা কোম্পানি যদি ছোট হয় মাত্র দুইজন লোক থাকে শর্তসাপেক্ষে আপনাদের মত মক্তব আল আমেল এর ফি আসবে ১০০ রিয়াল। এক্ষেত্রে আপনাদের টোটাল ইকামার খরচ হবে ৬৫০  জাওয়াজাতে ফি আর ১০০ রিয়াল মক্তব আল আমেলের ফি মোট ৭৫০ রিয়াল। আপনি যদি ফ্রি ভিসায় কাজ করেন আপনার কফিল বা মালিককে যে ফায়দা দিবেন সেটি আলাদা এবং ইন্সুরেন্স খরচ আপনাকে আলাদাভাবে দিতে হবে। ইন্সুরেন্স বয়সের উপর নির্ভর করে পেমেন্ট করতে হয়।

এক্ষেত্রে আপনাদের যদি দুই জন লোক থাকে এবং শর্ত সাপেক্ষে আপনার কফিল বা মালিক যদি কোথাও কাজ না করে তাহলে আপনার মক্তব আল আমেলের ফি আসবে ১০০ রিয়াল আর ৬৫০ রিয়াল আপনার জাওয়াজাতে ফি মোট ৭৫০ রিয়াল। ইন্সুরেন্স সহ আপনার হয়তো ইকামা খরচ ১২০০-১৩০০ রিয়াল চলে যাবে।

ছোট মুয়াছাছা বা কোম্পানিতে যদি মাত্র চারজন লোক থাকেঃ

ছোট মুয়াছাছা বা কোম্পানিতে যদি মাত্র চারজন লোক থাকে তবে শর্ত হল একজন অতিরিক্ত সৌদি কর্মী রাখলে প্রত্যেকের ১০০ রিয়াল আসবে। কফিল থাকবে এর সাথে আরো একজন সৌদিকে নিয়োগ দিলে ১০০ রিয়াল আসবে প্রত্যেকের। আর যদি অতিরিক্ত একজন সৌদি কর্মীকে নিয়োগ না দেয় তাহলে দুই জনের মক্তব আল আমেলের ফি হবে ১০০ রিয়াল ও বাকি দুইজনের কমপ্লিট মানে ৯৬০০ আসবে। প্রথম দুই জনের ১০০+১০০= ২০০ রিয়াল ও বাকি দুইজনের কমপ্লিট মানে ৯৬০০ + ৯৬০০ = ১৯২০০ রিয়াল।

প্রতারিত হওয়া থেকে বাঁচতে করনীয়ঃ

মানে আপনারা যদি দুইজন কর্মী ও দুইজন সৌদি কর্মী মোট  চারজন থাকেন। এক্ষেত্রে কফিল বা মালিক চালাকি করে দুইজন সৌদি কর্মীর ইকামার খরচ কম নিতে পারে এবং বাকি দুই জনের কাছে থেকে পুরো টাকা নিতে পারে।

এখন আপনাদের করনীয় হচ্ছে আপনারা আপনাদের কফিল বা মালিকের সাথে চুক্তি করে নিবেন যে আপনারা যত জন কর্মী কাজ করবেন তাদের মোট ইকামার খরচ সবার উপর সমান ভাগে ভাগ করে দিতে। এই রকম চুক্তি করলে কফিল বা মালিক কোন প্রকার চালাকির আশ্রয় নিতে পারবে না। সুতরাং ইকামার টাকা সকল কর্মীর উপর সমানভাবে ভাগ করে দিলে এতে আপনাদের লাভ হবে।

ডোমেস্টিক পেশাঃ

হাউজ ড্রাইভার, আমেল মান্জিল, মাজরা, গৃহ কর্মী ও মেষ পালক এদের ইকামার খরচ হল ৬৫০ রিয়াল
তবে এখানে অনেক ক্ষেত্রে মাজরা পেশার লোকদের ইকামার ফি বেশি আসে। কমার্শিয়াল মাজরা গুলোতে ইকামার ফি ৯৬০০ রিয়াল পর্যন্তও হয়। তবে ডোমেস্টিক পেশায় কোন ইন্সুরেন্স এর প্রয়োজন হয় না ইন্সুরেন্স করতেও হয় না।

ফ্যামিলি ইকামা খরচঃ

যারা ডিপেন্ডেন্ট ভিসা বা ফ্যামিলি ভিসায় নিজ নামে সৌদি আরবে বসবাস করছে তাদের ইকামার খরচ
  • ৩ মাসের জন্য ডিপেন্ডেন্ট ভিসা ১২০০ রিয়াল
  • ৬ মাসের জন্য ডিপেন্ডেন্ট ভিসা ২৪০০ রিয়াল
  • ৯ মাসের জন্য ডিপেন্ডেন্ট ভিসা ৩৬০০ রিয়াল এবং
  • ১ বছরের জন্য ডিপেন্ডেন্ট ভিসা ৪৮০০ রিয়াল

জরিমানাঃ

খেয়াল রাখবেন আপনাকে ইকামার ফি এর সাথে জরিমানা দেওয়া লাগবে। যদি আপনার ইকামার ১ম বার মেয়াদ উত্তির্ণ হয় তাহলে ৫০০ রিয়াল এবং ২য় বার হলে ১০০০ রিয়াল এরপর যতবার আপনার ইকামার মেয়াদ পার হয়ে যাবে ততবার ১০০০ রিয়াল পেমেন্ট করতে হবে।


তামিন / ইন্সুরেন্স খরচঃ

ডোমেস্টিক পেশার কর্মী ছাড়া সবার জন্য ইন্সুরেন্স করা বাধ্যতামূলক। বয়সের উপর নির্ভর করে ইন্সুরেন্স খরচ হবে। ইন্সুরেন্স একটি বেসরকারি প্রতিষ্ঠান, একেক প্রতিষ্ঠানের নিয়ম বা রিয়াল আলাদা আলাদা হতে পারে। ইন্সুরেন্স এর অনেক ক্যাটাগরী আছে, কম্পানির উপর নির্ভর করে, অসুস্থ্যতার উপর নির্ভর করে, অতিতের রেকর্ডের উপর নির্ভর করে যার কারনে সঠিক ইন্সুরেন্স খরচ কত হবে তা নির্দিষ্টভাবে বলা যাচ্ছে না। তবে কিছু ধারণা দেওয়ার চেষ্টা করছি। 
  1. যাদের বয়স ২০/৩০ বছরের মধ্যে তাদের বি/সি/ডি ক্যাটাগরীর ইন্সুরেন্স বানান তাহলে ৫০০/৬০০ রিয়াল।
  2. যাদের বয়স ৩১/৪০ বছরের মধ্যে তাদের বি/সি/ডি ক্যাটাগরীর ইন্সুরেন্স বানান তাহলে ৭০০/১০০০ রিয়াল।
  3. যাদের বয়স ৪০/৬০ বছরের মধ্যে তাদের বি/সি/ডি ক্যাটাগরীর ইন্সুরেন্স বানান তাহলে ২০০০/২৫০০ রিয়াল পর্যন্তও হয়ে যায়।
  4. তবে যারা মহিলা আছেন তাদের খরচ বেশি হয়ে থাকে। মহিলা যারা ৪০/৫০ বছর বয়সের মধ্যে আছেন তাদের খরচ ১০০০-১২০০ রিয়ালের মধ্যেই করতে পারবেন। তবে যাদের বয়স ৬০ বছরের উপরে তাদের খরচ বেশি।

কোন প্রশ্ন করার থাকলে নিচে দেওয়া নাম্বারে ফোন করুন
0566728045 (রাত ১০ টা থেকে ১২ টা পর্যন্ত কল করবেন)

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close