ইউএস এ গৃহ-কর্মী ভিসা তৈরী করার নিয়ম Rules for making a domestic worker visa in the US

 

ইউএস এ গৃহ-কর্মী ভিসা তৈরী করার নিয়ম
Rules for making a domestic worker visa in the US


ব্যক্তিগত বা গৃহের কাজ করার জন্য যারা যুক্তরাষ্ট্রে কোনো নিয়োগকর্তার সাথে আছেন সে বি-১ ভিসার জন্য যোগ্যতা পেতে পারে। গৃহ কর্মীদের এই প্রকারের মধ্যে যারা অন্তর্ভূক্ত আছে তারা হল, রাঁধুনি, পরিচারক, চালক, গৃহের ভৃত্য, ভ্যালেট, ফুটম্যান, ন্যানি, মায়ের সহচারী , মালি এবং বেতনভোগী সাথী।

যোগ্যতাঃ

যদি আপনি গৃহ-কর্মী হন এবং বি-১ ভিসার জন্য আবেদন করতে চান তাহলে নিম্নলিখিত বিষয়গুলো মাথায় রাখতে হবে।

  • আপনার যাত্রার উদ্দেশ্য হল একজন গৃহ কর্মী হিসেবে কাজ করার জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ করা
  • আপনি যুক্তরাষ্ট্রে একটি নির্দিষ্ট এবং সীমিত সময়ের জন্য বাস করতে চান।
  • আপনার নিয়োগকর্তা নির্দিষ্ট কিছু যোগ্যতা অনুযায়ী নিয়োগ করেন
  • আপনার বিদেশের সাথে সামাজিক ও অর্থনৈতিক সম্পর্ক যা আপনাকে ফিরে যেতে বাধ্য করবে তার প্রমাণ
  • আপনার যুক্তরাষ্ট্রের বাইরে বসতি আছে এবং অন্যান্য বন্ধন যা আপনার চুক্তি শেষে আপনার প্রস্থানকে নিশ্চিত করে।
একজন অ-অভিবাসী ভিসা ধারকের সাথে যাওয়া
একটি ব্যক্তিগত বা গার্হস্থ্য কর্মী যারা সাথে থাকেন বা অনুসরন করে নিয়োগকর্তার সাথে অংশ নিতে চায়, যারা যেতে চান বা যোগদান করতে চান যিনি ইউ.এস নাগরিক বা আইনত পাকাপাকি বাসিন্দা নন এবং যিনি বি,ই,এফ,এইচ,আই,জে, এল,এম,ও,পি,কিউ বা আর অ-অভিবাসী ভিসায় ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে আছেন বা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চান তাদেরকে নিম্নলিখিত প্রয়োজনীয়তা পূরণ করতে হবে :

১) কর্মচারীর বিদেশে বসবাসের জায়গা যা তার ত্যাগ করার কোনো উদ্দেশ্য নেই

২) কর্মী আগের নিয়োগকর্তারা থেকে বিবৃত উৎপাদন করা একজন ব্যক্তিগত বা গৃহকর্মী হিসেবে অন্তত এক বছরের অভিজ্ঞতা প্রদর্শন করতে পারেন।

৩) একজন অভীবাসি দেশের বাইরে কোনো ব্যক্তিগত ঘরোয়া কর্মী হিসাবে নিয়োগ ছিল সর্বনিম্ন ৬ মাস ইউ. এস. এ আবর্তনের পূর্বে অথবা নিয়োগকারি দেখাতে পারে যে দেশের বাইরে নিয়োগকারি নিয়মিত ঘরোয়া কর্মী নিয়োগ করেছেন একই সিমাবদ্ধতায় যতটুকু তিনি আবেদনকারির জন্য করেছেন।

৪) নিয়োগকর্তা এবং কর্মচারীর উভয়ের চুক্তি স্বাক্ষর করতে হবে যেখানে নিশ্চয়তা থাকবে নুন্যতম বা বেশি মজুরি যেটা বেশি, ফ্রি রুম এবং বোর্ড, এবং

৫) চুক্তি শেষ হওয়ার পূর্ব পর্যন্ত নিয়োগকর্তাকে গার্হস্থ্য প্রাথমিক যাতায়াত খরচ, নিয়মিত কাজ ও সাধারন বসবাসের খরচ প্রদান করতে হবে।

একজন ইউ.এস/ মার্কিন নাগরিকের সঙ্গে থাকা

a) ব্যক্তগিত বা র্গাহস্থ্য র্কমী যারা ইউ এস সিটিজেন নিয়গকর্তা দের সাথে যাবে অথবা অনুসরনের জন্য অংশগ্রহনকারী এবং যাদের স্থায়ী বাড়ী আছে বাইরের কোনো দেশে এবং অবস্থান করেছে বাইরের কোনো দেশে ও যারা সাময়িক ভাবে ইউ এস ভ্রমন করেছে তারা বি-১ ভিসাতে আবেদন করতে পারবে। নিয়োগর্কতার  ইউ এস ভ্রমনের আগে নিয়োগর্কতা ও নযি়োগকারীদরে সম্পর্ক ছিল, তাদের দিতে হবে।

  1. কর্মচারীর বিদেশে বসবাসের জায়গা যা তার  ত্যাগ করার কোনো উদ্দেশ্য নেই। 
  2. একজন অভীবাসি দেশের বাইরে কোনো ব্যক্তিগত গার্হস্থ্য কর্মী হিসাবে নিয়োগ ছিল সর্বনিম্ন ৬ মাস ইউ. এস. এ আবর্তনের পূর্বে অথবা নিয়োগকারি দেখাতে পারে যে দেশের বাইরে নিয়োগকারি নিয়মিত গার্হস্থ্য কর্মী নিয়োগ করেছেন একই সিমাবদ্ধতায় যতটুকু তিনি আবেদনকারির জন্য করেছেন।
  3. কর্মী আগের নিয়োগকর্তারা থেকে বিবৃত উৎপাদন করা একজন ব্যক্তিগত বা গৃহকর্মী হিসেবে অন্তত এক বছরের অভিজ্ঞতা প্রদর্শন করতে পারেন;
  4. কর্মীকে নিয়োগকর্তা এবং কর্মচারীর উভয়ের মূল স্বাক্ষর রয়েছে সেই মূল চুক্তি বা চুক্তির একটি কপি এন্ট্রি বন্দরে উপস্থাপন করতে হবে

b) ইউ. এস. নাগরিক নিয়োগকর্তা তার চাকরির প্রয়োজনে ( নিয়োগকারীর মুল অফিস দ্বারা নিয়ন্ত্রিত) আন্তর্জাতিকভাবে স্থানান্তরিত হয়েছেন এবং ইউ. এস. এ ফিরে আসবেন ও থাকবেন ৬ বছরের অধিকতর না। নিয়োগকারী হবেন কর্মীর একমাত্র সরবরাহকারি এবং সরবরাহ করবেন বিনামূল্যে একটি রূম ও রাউন্ড ট্রিপ এয়ারফেস যা নিয়োগকারীর শর্তাবলিতে উল্লেখ্য।

c) প্রয়োজনীয় নিয়োগ চুক্তি তারিখ অনুযায়ি নিয়োগকারী ও কর্মী দ্বারা স্বাক্ষরিত  ও নিয়োগকর্তা দ্বারা একটি নিশ্চয়তা থাকবে যে আইটেম (৪) তে উল্লেখিত সুবিধা সমূহসহ একজন কর্মী পাবে সর্বনিম্ন অথবা সঅরচ্চ মজুরি যেটাই একদিনে ৮ ঘন্টায় বেশি।  কর্মী চুক্তিতে ইউ. এস. ঘরোয়া কর্মীগণের জন্য যেকোন অন্যান্য সুবিধা ও সাধারণভাবে প্রতিফলন করা উচিত  যা ঐ কাজের এলাকার জন্য প্রযোজ্য। নিয়োগকর্তা ও কর্মী উভয়কেই চাকরীচ্যুত অথবা অব্যহতির জন্য ২ সপ্তাহের নোটিশ দিতে হবে।

একজন ইউ.এস আইনী পাকাপাকি বাসিন্দার সঙ্গে থাকা

ইউ.এস আইনী পাকাপাকি বাসিন্দারা কোনো পরস্থিতিতেই বি-১ ভিসায় তাদের গৃহকর্মীদের যুক্তরাষ্ট্রে আনার অনুমতি পাবেন না।

বি-১ ভিসা ধারকদের চুক্তির প্রয়োজনীয়তাঃ

একজন গৃহকর্মী হিসেবে বি-১ ভিসার জন্য আবেদন করার জন্য আপনাকে অবশ্যই ইংরাজী ও বাংলা উভয় ভাষাতে আপনি এবং আপনার নিয়োগকর্তা দ্বারা স্বাক্ষর করা একটি নিয়োগের চুক্তি প্রদান করতে হবে যেখানে নিম্নলিখিতগুলি অন্তর্ভূক্ত থাকবেঃ

  • যুক্তরাষ্ট্রে আপনার কর্তব্যগুলির বিবরণ
  • প্রতি সপ্তাহে আপনি কত ঘন্টা কাজ করবেন
  • প্রতি বছরে আপনি কতগুলি অনুমোদিত ছুটি এবং অসূস্থ্যতার ছুটি পাবেন
  • প্রতি সপ্তাহের নিয়মিত ছুটির দিন(গুলি)
  • বেতনের হার, যেটি ন্যুনতম পক্ষে সেই স্টেটের ফেডারাল আইন অনুসারে প্রতি ঘন্টার ন্যুনতম বেতনের ভিত্তিতে হতে হবে যেখানে আপনি কাজে নিযুক্ত থাকবেন। সমগ্র যুক্তরাষ্ট্রেরবর্তমান ন্যুনতম বেতন আপনি এখানে দেখতে পাবেন
  • একটি প্রশংসাপত্র যাতে উল্লেখিত থাকবে যে আপনি বিনামূল্যে থাকার ঘর পাবেন
  • একটি প্রশংসাপত্র যাতে উল্লেখিত থাকবে যে আপনার নিয়োগকর্তার হয়ে কাজ করা কালীন আপনি অন্য কোনো কাজ গ্রহণ করবেন না।
  • একটি প্রশংসাপত্র যাতে উল্লেখিত থাকবে যে আপনার নিয়োগকর্তা আপনার পাসপোর্ট তার কাছে গচ্ছিত রাখবেন না
  • একটি প্রশংসাপত্র যাতে উল্লেখিত থাকবে যে অতিরিক্ত বেতন ছাড়া আপনি কাজের সময়ের পর কর্মক্ষেত্রে থাকবেন না এটি উভয় পক্ষই জানেন।
  • একটি প্রশংসাপত্র যাতে উল্লেখিত থাকবে যে আপনার নিয়োগকর্তা আপনার যুক্তরাষ্ট্রে যাত্রার প্রাথমিক খরচ বহন করবেন এবং আপনার নিয়োগকর্তার পরবর্তী নিয়োগক্ষেত্রের জন্য বা নিয়োগের সমাপ্তির পর আপনার দেশে ফেরার খরচ বহন করবেন।

এ-১,এ-২ বা জি-১ থেকে জি-৪ ভিসা ধারকের সঙ্গে থাকে (এ-৩ বা গি-৫ ভিসা)

ব্যক্তিগত বা পারিবারিক কর্মচারীদের সহগামী বা অংশগ্রহনে জন্য অনুসরনকারি একজন নিয়োগকর্তা কে একটি বিদেশী কূটনীতিক বা কর্মকর্তা একজন এ-৩ বা জি- ৫ ভিসার জন্য যোগ্য, তাদের নিয়োগকর্তার ভিসা অবস্থার উপর নির্ভর করে।

সকল এ-৩ এবং জি- ৫ ভীসা আবেদনকারিদের ব্যক্তিগত সাক্ষাতকারের জন্য আসতে হবে।মন্ত্রণালয়ের প্রটোকল কুরিয়ার এ-৩ এবং জি- ৫ ভিসার আবেদন প্যাকেজ দূতাবাসের কনস্যুলার সেকশন ওয়েটিং রুম এ জমা দিতে পারেন রবিবার , সোমবার , বুধবার বা বৃহস্পতিবার বিকাল 2:00 এবং বিকাল 3:00 টার মধ্যে।

আবেদন প্যাকেজ নিম্নোক্ত আইটেমগুলি অন্তর্ভুক্ত করা উচিতঃ

  • ডিএস ১৬০
  • পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি নোট ভার্বাল
  • বৈধ পাসপোর্ট ( যুক্তরাষ্ট্রে উদ্দেশ্যে থাকার সময়সীমার পরেও ছয় মাসের জন্য বৈধ হতে হবে)
  • এক সম্প্রতি গৃহীত ২ " x২ " ছবির
  • সঠিকভাবে এক্সিকিউট কর্মসংস্থান চুক্তি ( বাংলা ও ইংরেজি) .
একবার আবেদন প্যাকেজ গ্রহণ করা হলে, দূতাবাসের কনস্যুলার সেকশন আবেদনকারীর সাথে সরাসরি ই-মেইলের (DhakaVisaSupport@state.gov) মাধ্যমে একটি সাক্ষাত্কারে তারিখ এবং সময় জানিয়ে যোগাযোগ করবে. আবেদনকারী ই-মেইল ঠিকানা না থাকলে, দূতাবাস মন্ত্রণালয় বা আন্তর্জাতিক সংগঠনকে অ্যাপয়েন্টমেন্ট সম্পর্কে বিস্তারিত অবহিত করা হবে।

গৃহকর্মীদের সকল কর্মসংস্থান চুক্তিতে ঘন্টা প্রতি মজুরী উল্লেখ থাকবে যে সব কর্মীরা এ -৩ বা জি- ৫ ভিসায় নিবন্ধিত এবং মজুরীর হার মার্কিন যুক্তরাষ্ট্রে যুক্তরাষ্ট্রীয়, রাজ্য , বা স্থানীয় আইন অনুযায়ী ন্যূনতম মজুরি বেশী হতে হবে সংশোধিত মার্কিন যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, খাবার, বাসস্থান , চিকিৎসা , চিকিৎসা বীমা , অথবা ভ্রমণ কিন্তু অনুমোদিত সময়ের বেশি নয়।

এ -৩ বা জি -৫ গৃহকর্মী ভিসার ফয়সালা চূড়ান্ত করার আগে, বৈদেশিক মিশন তার রাজ্য বিভাগের অফিসে গৃহকর্মী তথ্য নিবন্ধন করা হয়। বিদেশী মিশনের মনোনীত অফিস " গৃহকর্মী প্রাক নোটিফিকেশন ফর্ম" সম্পন্ন করে এবং এই ঠিকানায় DomesticWorkers@state.gov এবং অনুলিপি DhakaVisaSupport@state.gov  পাঠায়। এ-৩ বা জি-৫ আবেদনকারীর পরিবার যারা অংশগ্রহনের জন্য অনুসরন করে তাদের জন্যও একই নিয়ম।

এ-৩/জি-৫ ভিসা ধারকদের চুক্তির প্রয়োজনীয়তাঃ

কনসুলার অফিসারকে সন্তুস্ট হতে হবে যে কর্মসংস্থান এলাকার তুলনায় ন্যায্য মজুরি পাবে এ-৩ এবং জি-৩ ভীসা আবেদনকারিরা। নিশ্চিত করতে যে আবেদনকারী একটি ন্যায্য মজুরি পাবে যেমন ভিসা অ্যাপ্লিকেশন একটি কর্মসংস্থান চুক্তি নিয়োগকর্তা এবং কর্মচারী কর্তৃক স্বাক্ষর অন্তর্ভুক্ত করা আবশ্যক . চুক্তিতে নিম্নলিখিত উপাদান অন্তর্ভুক্ত করা আবশ্যক:

  1. দায়িত্তের বিবরণঃ চুক্তিতে কাজের বর্ণনা করতে হবে (যেমন , গৃহস্থালি , বাগান করা, সন্তানের যত্ন ) , এবং একটি বিবৃতি থাকতে হবে যে গার্হস্থ্য কর্মী শুধুমাত্র নিয়োগকর্তা যার ​​চুক্তি স্বাক্ষরিত তার কাজ করবে এবং অন্য কোন চাকরি করবে না নিয়োগকর্তার কাজের সময়।
  2. কর্ম ঘন্টাঃ স্বাভাবিক কাজের ঘন্টা এবং প্রতি সপ্তাহে ঘন্টার সংখ্যা চুক্তিতে উল্লেখ থাকতে হবে।এটা সাধারণত আশা করা হচ্ছে যে গৃহকর্মীদের প্রতি সপ্তাহে ৩৫-৪০ ঘন্টা কাজ করতে হবে।চুক্তি আরো বলা আবশ্যক যে গার্হস্থ্য কর্মী প্রতি সপ্তাহে সর্বনিম্ন এক দিনের পুরো একটি বন্ধ প্রদান করা হবে.চুক্তি সবেতন ছুটি, অসুস্থ দিন, এবং ছুটির দিন গার্হস্থ্য কর্মীদের সরবরাহ করা হবে তার সংখ্যা নির্দেশ করা আবশ্যক।
  3. নুন্যতম মজুরিঃ গৃহকর্মীদের ঘন্টা প্রতি মজরি চুক্তিতে বর্ণিত থাকবে। মজুরি হার মার্কিন যুক্তরাষ্ট্রে ফেডারেল, রাজ্য, বা স্থানীয় আইন অনুযায়ী ন্যূনতম মজুরির বেশী হতে হবে। গার্হস্থ্য কর্মীকে সাপ্তাহিক বা দ্বিসাপ্তাহিক মজুরি প্রদান এবং মজুরি কর্তন চুক্তিতে উল্লেখ থাকতে হবে। আহার, বাসস্থান, চিকিৎসা, চিকিৎসা বীমা, বা ভ্রমণের থেকে কোন মজুরি কর্তন করা হবে না।
  4. ওভারটাইম কাজঃ সপ্তাহে সাধারন কর্মঘন্টার বেশি কাজ করলে তা ওভারটাইম বিবেচ্য হবে, এবং তা কর্মঘন্টা হিসাবে গন্য হবে। এটা আরো বলা আবশ্যক যে, এই ধরনের কাজ মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় আইন অনুযায়ি প্রয়োজনীয় অর্থ প্রদান করতে হবে।
  5. উল্লেখ্যঃ যদি কর্মী নিয়োগকর্তার বাড়িতে তবে ওভারটাইম বেতনের হার নিয়মিত হার অতিক্রম করার প্রয়োজন নেই কিন্তু মজুরি হার চেক করা আবশ্যক ফেডারেল আইন অনুযায়ী। কর্মচারী নিয়োগকর্তা সঙ্গে বসবাস না করে, তাহলে প্রতি সপ্তাহে ৪০ ঘন্টার বেশী ঘণ্টা ওভারটাইম সময় হলে নিয়মিত ও অর্ধ হারে অর্থ প্রদান করতে হবে।পেমেন্ট: চুক্তি রাষ্ট্র নয় যে চাকুরীর প্রথম ৯০ দিন পরে , সব মজুরি পেমেন্ট চেকের মাধ্যমে বা গৃহকর্মী ব্যাংক অ্যাকাউন্টে ইলেকট্রনিক ট্রান্সফার দ্বারা তৈরি করা আবশ্যক।  ব্যাংক অ্যাকাউন্ট যুক্তরাষ্ট্রে হতে যাতে গৃহকর্মীদের নির্দ্ধিধায় অ্যাক্সেস এবং তাদের মজুরি কাজে লাগাতে পারে। মিশন সদস্য, কিংবা তাদের পরিবারের সদস্যদের , গৃহকর্মীদের ' ব্যাংক অ্যাকাউন্ট অ্যাক্সেস থাকবে না।
  6. মার্কিন যুক্তরাষ্ট্রে অথবা যুক্তরাষ্ট্র থেকে পরিবহনঃ গার্হস্থ্য কর্মীরা যুক্তরাষ্ট্রে অথবা যুক্তরাষ্ট্র থেকে পরিবহন সুবিধা দেওয়া হবে যা চুক্তিতে করা হবে.
  7. অন্যান্য প্রয়োজনীয় কর্মসংস্থান শর্তাদিঃ চুক্তিতে বর্ণিত থাকবে যে, নিয়োগকর্তা সব ফেডারেল , রাজ্য , এবং মার্কিন যুক্তরাষ্ট্র স্থানীয় আইন মেনে চলতে সম্মত। চুক্তির একটি বিবৃতি যে, গৃহকর্মীর পাসপোর্ট ও ভিসা গৃহকর্মীর কাছে থাকাই আবশ্যক। উপরন্তু , চুক্তির একটি কপি ও দেশীয় কর্মচারী অন্যান্য ব্যক্তিগত সম্পত্তির কোনো কারণে নিয়োগকর্তা দ্বারা কর্তিত করা হবে না. চুক্তির একটি বিবৃতি হচ্ছে যে, নিয়োগকর্তার বাসভবনে গৃহকর্মীর উপস্থিতি কর্ম ঘন্টা ছাড়া আবশ্যক নয়।
  8. নিয়োগ অন্য প্রস্তাবিত শর্তাদীঃ মার্কিন যুক্তরাষ্ট্রে ফেডারেল , স্টেট , এবং স্থানীয় আইন পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ অন্য নিয়গ চুক্তি যোগ হতে পারে যদি থাকে। চুক্তির যেকোনো সংশোধন ( বাংলা ও ইংরেজি উভয় ভাষায়) লিখিত হতে হবে এবং কর্মচারী অবহিত করা আবশ্যক।
চুক্তি জমা না দিলে কনস্যুলার অফিসার আবেদনকারীর অ্যাপ্লিকেশন স্থগিত করতে পারে , চুক্তি একটি ন্যায্য মজুরি বা কর্মপরিবেশ নিশ্চয়তা দেয় না , বা কোনো প্রমাণ নেই যা নিয়োগকর্তার চুক্তিপত্রে শর্ত উল্লিখিত যা মেনে চলতে হবে। এই ক্ষেত্রে, কনস্যুলার অফিসার মার্কিন যুক্তরাষ্ট্রে আইন যথাযথ বিধান অধীনে আবেদন প্রত্যাখ্যান করবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় সামগ্রীঃ

বি-১,এ-৩ অথবা  জি-৫ ভীসায় আবেদন করতে এগুলো জমা দিতে হবে

  • একটি ননইমিগ্রেন্ট ভিসা ইলেক্ট্রনিক এপ্লিকেশান (ডিএস-১৬০) ফর্ম। ডিএস-১৬০ এর বিষয়ে আরো অধিক তথ্যের জন্য ডিএস১৬০ এর ওয়েবপেজটি দেখুন
  • যুক্তরাষ্ট্রে যাত্রা করার জন্য একটি বৈধ পাসপোর্ট প্রয়োজন, যার বৈধতার মেয়াদ অন্ততপক্ষে যুক্তরাষ্ট্রে আপনার পরিকল্পিত বাসের সময়ের পর ছয় মাস স্থায়ী হবে (যদি না দেশ ভিত্তিক চুক্তির দ্বারা অব্যাহতি পেয়ে থাকেন) ।  যদি আপনার পাসপোর্টে একাধিক ব্যক্তি অন্তর্ভূক্ত থাকেন তাহলে যারা ভিসা চাইছেন তাদের প্রত্যেককে আবেদন জমা দিতে হবে এবং তাদের নিজস্ব পাসপোর্ট থাকতে হবে।
  • একটি (১) গত ছয় মাসের মধ্যে তোলা ২”x২”(৫সেমিx৫সেমি) ছবি । কি ধরণের ছবি দরকার সেবিষয়ে তথ্য এই ওয়েবপেজে আছে।
  • শুধুমাত্র  বি-১ আবেদনকারিদের  জন্যঃ একটি রিসিপ্ট যেটি স্থানীয় মূদ্রায় আপনার প্রদান করা US$ ১৬০ ফেরত অযোগ্য অ-অভিবাসী ভিসা আবেদন মূল্যটিকে প্রদর্শন করে । এই মূল্য প্রদান করার বিষয়ে আড়ো অধিক তথ্য আপনি এই ওয়েবপেজে পাবেন। যদি একটি ভিসা প্রদান করা হয় তাহলে সেক্ষেত্রে আপনার জাতীয়তার উপর নির্ভর করে একটি অতিরিক্ত ভিসা ইস্যুয়েন্স রেসিপ্রোসিটি মূল্য ধার্য হতে পারে। আপনাকে ভিসা ইস্যুয়েন্স রেসিপ্রোসিটি মূল্য প্রদান করতে হবে কিনা এবং এই মূল্যের পরিমাণ কত সেবিষয়ে জানতে ডিপার্টমেন্ট অফ স্টেটসের ওয়েবপেজটি আপনাকে সহায়তা করতে পারে।
  • আপনার নিয়োগকর্তার ভিসা বা যুক্তরাষ্ট্রে প্রবেশ করার অন্যান্য নথির প্রতিরূপ (তাদের ভিসা ওয়েভার দেশের পাসপোর্ট বা ইউ.এস পাসপোর্ট)
  • ইংরাজি ও বাংলায় একটি নিয়োগের চুক্তিপত্র যাতে নিয়োগকর্তা ও আবেদনকারী , উভয়েরই স্বাক্ষর থাকতে হবে ।
  • কেবলমাত্র এ-৩ এবং জি-৫ আবেদনকারীদের জন্যঃ একটি নোট যা মূল নিয়োগের স্ট্যাটাস, যাত্রার তারিখ, যাত্রার উদ্দেশ্য এবং যুক্তরাষ্ট্রে বসবাসের মেয়াদকে নিশ্চিত করে । এই নোটে কর্মীর নাম, পদবি এবং অফিশিয়াল স্ট্যাটাস তালিকাভূক্ত থাকতে হবে এখানে যাত্রার তারিখ , যাত্রার উদ্দেশ্য এবং যুক্তরাষ্ট্র বসবাসের মেয়াদও উল্লেখিত থাকতে হবে। এ-৩ এবং জি-৫ আবেদনকারীদের আবেদন মূল্য প্রদান করতে হবেনা ।

সকল এ-৩  এবং জি-৫ ভীসা আবেদনকারিদের ব্যক্তিগত সাক্ষাতকারের জন্য আসতে হবে।মন্ত্রণালয়ের প্রটোকল কুরিয়ার এ-৩  এবং জি-৫ ভিসার আবেদন প্যাকেজ দূতাবাসের কনস্যুলার সেকশন ওয়েটিং রুম এ জমা দিতে পারেন রবিবার , সোমবার , বুধবার বা বৃহস্পতিবার বিকাল 2:00 এবং বিকাল 3:00 টার মধ্যে।

আবেদন প্যাকেজ নিম্নোক্ত আইটেমগুলি অন্তর্ভুক্ত করা উচিতঃ        

  • ডিএস ১৬০
  • পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি নোট ভার্বাল
  • বৈধ পাসপোর্ট ( যুক্তরাষ্ট্রে উদ্দেশ্যে থাকার সময়সীমার পরেও ছয় মাসের জন্য বৈধ হতে হবে)
  • এক সম্প্রতি গৃহীত ২ " x২ " ছবির
  • সঠিকভাবে এক্সিকিউট কর্মসংস্থান চুক্তি ( বাংলা ও ইংরেজি)  চুক্তি বিন্যাস খুঁজে পেতে এখানে ক্লিক করুন
একবার আবেদন প্যাকেজ গ্রহণ করা হলে, দূতাবাসের কনস্যুলার সেকশন আবেদনকারীর সাথে সরাসরি ই-মেইলের (DhakaVisaSupport@state.gov) মাধ্যমে একটি সাক্ষাত্কারে তারিখ এবং সময় জানিয়ে যোগাযোগ করবে. আবেদনকারী ই-মেইল ঠিকানা না থাকলে, দূতাবাস মন্ত্রণালয় বা আন্তর্জাতিক সংগঠনকে অ্যাপয়েন্টমেন্ট সম্পর্কে বিস্তারিত অবহিত করা হবে।

এই সামগ্রী গুলি ছাড়াও আপনাকে সাক্ষাতকারের এপয়েন্টমেন্ট লেটার প্রদান করতে হবে যেটি নিশ্চিত করে যে আপনি এই পরিষেবার মাধ্যমে একটি এপয়েন্টমেন্ট নথিভূক্ত করেছিলেন । এছাড়া, আপনি যদি মনে করেন অন্য যেকোনো কাগজপত্র কনস্যুলার অফিসারকে আপনার দেওয়া তথ্যের সমর্থন করে তাহলে সেগুলিও আপনি নিয়ে আসতে পারেন।

কিভাবে আবেদন করতে হবেঃ

ধাপ১
ননইমিগ্রেন্ট ভিসা ইলেক্ট্রনিক এপ্লিকেশান(ডিএস-১৬০) ফর্মটি পূর্ণ করুন

ধাপ ২
ভিসা আবেদন মূল্য প্রদান করুন।

ধাপ ৩
এই ওয়েবপেজে আপনার এপয়েন্টমেন্টটি নির্ধারিত করুন। আপনার এপয়েন্টমেন্টটি নির্ধারিত করতে আপনার নিম্নলিখিত তথ্যগুলি প্রয়োজন হবে

  • আপনার পাসপোর্ট নাম্বার
  • আপনার ভিসা মূল্যের রিসিপ্ট থেকে প্রাপ্ত রিসিপ্ট নম্বর ( যদি এই নম্বরটিকে সনাক্ত করতে আপনার সাহায্য প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করুন)
  • ডিএস-১৬০ কনফারমেশান পেজে উল্লেখিত দশ(১০) সংখ্যার বারকোড নম্বর

ধাপ ৪
আপনার ভিসা সাক্ষাতকারের তারিখ ও সময়ে ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে দেখা করুন । আপনাকে অবশ্যই আপনার এপয়েন্টমেন্ট লেটারের একটি প্রিন্ট করা প্রতিরূপ, আপনার ডিএস-১৬০ এর কনফারমেশান পেজ, গত ছয় মাসের মধ্যে তোলা একটি ছবি এবং বর্তমান এবং সমস্ত পুরানো পাসপোর্ট সাথে আনতে হবে । এই সমস্ত সামগ্রী ছাড়া আবেদন গৃহীত হবে না।

সহায়ক কাগজপত্র

আপনার সাথে সাক্ষাতকারে কনস্যুলার অফিসার যে একাধিক বিষয়গুলি বিবেচনা করবেন, সহায়ক কাগজপত্র হল কেবলমাত্র সেগুলির মধ্যে একটি । কনস্যুলার অফিসার প্রতিটি আবেদন পৃথকভাবে দেখেন এবং সিদ্ধান্ত নেওয়ার সময় পেশাগত, সামাজিক, সাংস্কৃতিক এবং অন্যান্য বিষয়গুলি বিবেচনা করেন। কনস্যুলার অফিসার আপনার নির্দিষ্ট উদ্দেশ্য , পারিবারিক পরিস্থিতি এবং আপনার দেশে আপনার সুদূরপ্রসারী পরিকল্পনা ও সম্ভাবনার দিকগুলিও দেখতে পারেন। প্রতিটি কেস পৃথকভাবে এবং আইনতভাবে বিবেচিত হয়।

সতর্কতাঃ নকল কাগজপত্র প্রদান করবেন না । জালিয়াতি বা ভ্রান্ত তথ্যের কারণে আপনি ভিসার জন্য চিরতরে অযোগ্য বলে বিবেচিত হতে পারেন। ইউ.এস দূতাবাস বা কনস্যুলেট কারুর কাছে এই তথ্য প্রকাশ করবেনা এবং তথ্যের গোপনীয়তা রক্ষা করবে।

আপনাকে সাক্ষাতকারে নিম্নলিখিত তথ্য গুলি আনতে হবেঃ
  • আপনার নিয়োগকর্তা যে প্রতিশ্রুত বেতন প্রদান করতে সক্ষম তার প্রমাণ। দ্রষ্টব্যঃ যদি আপনি এ-৩ বা জি-৫ ভিসার জন্য আবেদন করেন তাহলে এটি কেবলমাত্র তখন প্রযোজ্য যদি আপনার নিয়োগকর্তার ডিপ্লম্যাটিক পদ কাউন্সিলার বা তার থেকে নিচু হয়।
  • যুক্তরাষ্ট্রে আপনার সাময়িক বসবাসের প্রমাণ
  • আরো অধিক তথ্যের জন্য ডিপার্টমেন্ট অফ স্টেটের/ মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইট দেখুন
এটি নিশ্চিত করুন যে আপনি দূতাবাসে সাক্ষাতকারে আসার সময় কোনো কাগজপত্র সিলবদ্ধ অবস্থায় আনেন নি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close