মেথির উপকারিতা জেনে নিন, Benefits of fenugreek

 


মেথির উপকারিতাঃ

মেথির সাথে আমরা সকলেই পরিচিত । মেথি আমরা দৈনন্দিন জীবনে অনেক ভাবেই ব্যবহার করে থাকি। যেমন এটি একদরনের মসলা, খাদ্য ও পথ্য হিসাবেও ব্যবহৃত হয়।যারা নিয়মিত মেতি খান তারা অনেক সমস্যা থেকে সমাধান পায়। যেমন মেথিতে রয়েছে ডায়বেটিস কমানোর মতো শক্তি৷  শরীরের রোগ জীবানু মারতেও মেথি অনেজ কাজ করে।যেমন, প্রতিদিন সকালে খালি পেটে মেথি বিজানো পানি পান করলে শরীরের রোগ জীবানু মারা যায়।


সকালে খালি পেটে মেথি ভেজানো পানি খেলে যা উপকার হয় তা হলোঃ

শরীরের রোগ জীবানু হরে।

কৃমি মরে যায়।

রক্তে কৃমির মাত্রা কমে।

রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা চর্বির মাত্রা কমে যায়।

ডায়াবেটিস এর রোগীর অনেজ উপকার হয়।

হার্ডের রোগীর উপকার হয়।


এছাড়াও মেথির আরো অনেক উপকারীতা রয়েছে তা নিয়ে আলোচনা করা হলো।


মেথি চিবিয়ে খাওয়ার উপকারিতাঃ

মেথি চিবিয়ে কয়েক বার খেলে  পেট খালি থাকলেও বরা মনে হয়৷ তাই যারা ওজন কমাতে চায় তারা মেথি খেতে পারে। এতে অনেক ভাল কাজ হবে। এগুলো ছাড়াও মেথির আরও অপরিসীম উপকারিতা রয়েছে।  শীতের সময় আমাদের শরীরের রোগ অনেক বেশি বেড়ে যায়,  যেমন সর্দি জ্বর গলা ব্যাথা অনেক বেশি দেখা যায়। তার জন্য মেথি অনেক উপকারী। শুধু মেথি খেলেই সর্দি কাসি ভালো হয়ে যায়।জ্বর কমাতে লেবুর রস মধু এর সঙ্গে কিছুটা মেথি মিশিয়ে খেলে জ্বর ভালো হবে। গলা ব্যাথার জন্যও  মেথি অনেক ভালো কাজ করে। 


চুল পড়া রোধে মেথিঃ

মেথি চুল পড়া রোধে অনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেমন মেথিতে রয়েছে ফলিক এসিড,  ভিটামিন - এ, ভিটামিন-কে , ভিটামিন -সি এবং মিনারেল যা চুল পড়া রোধে অনেক ভালো কাজ করে। মেথি চুলের খুসকি দূর করতেও সাহায্য করে।


ব্রন দূর করতে মেথিঃ

ব্রন দূর করার জন্য মেথিকে প্রথমে শিল পাটায় বেটে নিতে হবে। তারপর এতে হালকা গরম পানি ও মধু মিশিয়ে নিতে হবে। এভাবে ঘন একটি মিশ্রন তৈরি করতে হবে।  মিশ্রনটি তারপর ব্রনের উপর ভাল করে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিটের মতো। তারপর মিশ্রনটি শুকিয়ে গেলে পানি দিয়ে ভাল করে দুয়ে নিতে বহে। এই প্যাকটি ব্যবহারে ব্রন থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়। 


ত্বক উজ্জল করতে মেথিঃ

ত্বক উজ্জল করতে দুধের সঙ্গে মেথির গুড়া মিশিয়ে সপ্তাহে দুই তিন বার মুখে মাখতে হবে। এভাবে মেথি ব্যবহার করলে দ্রুত মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। মেথি ও মধু ত্বকের জন্য অনেক বেশি কাজ করে। মেথি ও মধুর মিশ্রন ত্বকের মরা চামরা দূর করতে সাহায্য করে। এর জান্য মেথি ও মধুকে এক সঙ্গে পেস্ট করে নিতে হবে। এর পর পোরো শরীরে মিশ্রন টিকে মেখে নিতে হবে।  ১৫ মিনিট রাখার পর হালকা গরম পানি দিয়ে দুয়ে নিতে হবে। এভাবে  ব্যবহার করলে ত্বক অনেক উজ্জ্বল ও ত্বকের মরা কুষ গুলো দূর হয়ে যায়। 


রান্নায় মেথির ব্যাবহারঃ

আমারা মেথিকে মসলা হিসাবে ও চিনি। কারন মিথি এক দিকে যেমন পথ্য ও রূপচর্চার কাজ করে তেমনি অন্য দিকে রান্নার কাজে মসলা হিসাবে ও ব্যবহার করা হয়ে থাকে। আমরা বিভিন্ন তরকারিতে মেথি ব্যবহার করে থাকি। বিভিন্ন সবজি রান্নার ক্ষেত্রে আমরা মেথি ব্যবহার করে থাকি। আচার তৈরির কাজে মেথি সব চেয়ে বেশি কাজ করে। মেথির রয়েছে সুন্দর গন্ধ যা আমাদের রান্না বান্না কে অনেক সুস্বাদু করে তুলে। 


চুলের যত্নে মেথিঃ

মেথি আমাদের চুলের জন্য অনেক কাজ করে। যেমন, মেথি চুল পড়া রোধে কাজ করে। চুলের ঘুরায় পুষ্টি যুগিয়ে চুলকে মজমুত করে। চুল ফাটা দূর করে মেথিকে তেলের সঙ্গে হালকা গরম করে চুলের মাঝে লাগালে চুল পড়া বন্ধ হবে। এ ছাড়া বাজারে এখন  অনেক তেল পাওয়া যায় যা চুল পরা রোধে অনেক ভালো কাজ করে। কারন ঐসকল তেলে রয়েছে মেথির গুন।


মেথি অনেক উপকারী একটি উপাদান যা আমাদের অনেক উপকার করে। আমরা একদিকে যেমন মেথির দ্বারা শারীরিক দিক দিয়ে সুস্থ থাকতে পারি অপর দিকে আমরা রূপচর্চার ক্ষেত্রে অনেক উপকারী হয়ে থাকি। তাই মেথির সকল গুন সম্পকে আমাদের জানা দরকার এবং অপরকে জানিয়ে তাদের কেও মেথির পুষ্টিগুণ সম্পর্কে জানিয়ে মেথি ব্যবহারে আগ্রহি করা উচিত।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
close